শুক্রবার, ২৪ ফেব্রুয়ারী, ২০১২

রমনগড়ের ছেলেরা


"শালা গান্ডু কোথাকার, কোনো কিছু ভেবে দেখার সময় নেই, উনি চললেন বাঁড়া উচিয়ে চুদতে!!!" রাগ সামলাতে পারছে না কেউই. ধীমান কথাগুলো বলল পবনকে.
"বোকাচোদা কোথাকার!!! লেওরা আগু পিছু কিছু ভাববি না? সুযোগ পেলি আর দৌড়লি." সফিকুল ঝাড়ল পবনকে.
"ও বোকাচোদা নয়, চালকচোদা... একা একা যাই, চুদে দিয়ে চলে আসি. পরে আমাদের সামনে ঘ্যাম নিতে পারবেন." শ্যামলালও ছাড়ছে না.
ধীমান আবার বলল, "তুই মারা ভাববি না? কাকে চুদতে যাচ্ছিস? ওই রকম ধড়িবাজ মাগী আর তুই...." রাগে গর গর করতে করতে বলল. পবন মাথা নিচু করে বসে আছে. ওদের গোপন জায়গাতে মিটিং হচ্ছে.
"এমনিতেই আমাদের ওপর গ্রামের লোকজন খাপ্পা, তুই ইমেজের আরও বেশি করে চাটনি বানা. বোকাচোদা কোথাকার!!! ধীমান বকেই চলেছে ওকে.
"ইচ্ছা তো করে শালাকে গ্রামের অন্যদের মত দুইচার ঘা বসিয়ে দিই. পারি না. কি করব..." সফিকুল বলল.
"এবার বল তো তুই কি ভেবে ওই রকম একা একা গেলি? ধরা পরার কথা একবারও ভাবিস নি?" ধীমান বলল.
পবন চুপ করে আছে. ওর বলার কিছু নেই. গত দুইদিন ধরে ওর ওপর যা চলছে!!!
ধীমান, পবন, সফিকুল আর শ্যামলাল চার বন্ধু. সবার বাড়ি রমনগড়ে. রমনগড় গঙ্গার ধারে একটি গ্রাম. বেশ সমৃদ্ধ. বিভিন্ন জাতের, বিভিন্ন পেশার লোকজন বাস করে গ্রামটিতে. গ্রামে হিন্দু মুসলমান দুই ধর্মের মানুষ দীর্ঘদিন ধরে বসবাস করে আসছেন. কোনো ধরনের ধর্মগত বিবাদ নেই. এমনি টুকটাক আছে. তবে সেটা না ধর্মের জন্যে না রাজনৈতিক মতাদর্শের জন্যে. কারুর জমিতে হয়ত অন্যজনের গরু ঢুকে ফসল খেয়েছে.... এই সব খুচর কিছুর জন্যে ঝগড়া হয়েছে. তবে গ্রামের মাথা যারা তাদের সকল গ্রামবাসী মেনে চলে এবং সম্মানের সাথে মেনে চলে. তারা কোনো বিবাদের জন্যে যা নিদান দেন সেটা সবাই ফরমান জেনে পালন করে. গ্রামের মাথারা সাধারণত পক্ষপাতদুষ্ট নন. বিচার করতে বসলে অভিযুক্ত বা অভিযোগকারীর পরিচয় ভুলে গিয়ে সঠিক বিচার দেবার চেষ্টা করেন. সাধারণত নির্ভুল তাদের বিচার. গ্রামের বিচারকারিরা হলেন নিমাই মজুমদার, গফুল মোল্লা, সাধুচরণ চক্রবর্তী, মুক্তিময় মন্ডল আর গজেন্দ্র গাঙ্গুলি. ওদের বয়স ৫০ থেকে ৭২-এর মধ্যে. সবথেকে বয়স্ক সাধুচরণ চক্রবর্তী, ৭২. বিশাল কোনো কারণ নাহলে ওরা আমরণ বিচারকারী. নতুন কেউকে বিচারকারী হতে হলে সেটা ঠিক করেন গ্রামের বয়স্ক মানুষ আর বাকি বিচারকারিরা.
আজ রবিবার. চার বন্ধুর মিটিং চলছে. গতকাল পবনের বিচার হয়েছে. পবন সনকার শ্লীলতাহানি করেছে. ধর্ষণের চেষ্টা করেছে. সনকা দীপ্তেন দত্তর বড় মেয়ে. বিধবা. দীপ্তেন দত্ত গ্রামের বেশ প্রভাবশালী লোক. অনেক জমিজমা আছে, পুকুর, ঠাকুর চাকর. সেইরকম লোকের মেয়ের ইজ্জতের প্রশ্ন. সাক্ষী প্রমান সব পবনের বিপক্ষে. আসলে বিচারকর্তাদের একজন, নিমাই মজুমদার ওই ঘটনার সাক্ষী.
পবন সেইসন্ধ্যায় ধরা পড়ল দীপ্তেন দত্তর গোয়াল ঘরের পিছনে. সেখানে সনকার মুখে ওর আঁচল গোজা ছিল, হাত পিছনদিক করে মাথার ওপরে বাঁধা আছে খুটির সাথে. সনকার বুক থেকে আঁচল সরানো. ওর উন্নত বুক শুধু মাত্র ব্লাউজ ঢাকা. নিমাই মজুমদার দীপ্তেন দত্তর প্রতিবেশী. নিজের গরু গোয়াল ঢোকাচ্ছেন তখন. তখন দিপ্তেনবাবুর চাকরের চিত্কার শুনলেন. ওর চাকর হরিচরণ চিত্কার করে বলছিল, 'সর্বনাশ করলো রে!! এই ছেলেটার জন্যে গ্রামের মা মেয়েদের ইজ্জত আর থাকবে না. এই পালালো, পালালো... ধর ধর....'.
হরির কথা শুনে নিমাই যে সরু পথটা নিমাই আর দীপ্তেনবাবুর বাড়ির মধ্যে যোগাযাগের সংক্ষিপ্ত রাস্তা হিসেবে স্বীকৃত হয়ে আছে সেই সরু পথে এগিয়ে গেলেন. যেতে যেতেই ছুটন্ত পবনের সাথে ধাক্কা. পবন এবং নিমাইবাবু দুইজনই ভূপতিত. নিমাইবাবু বয়স্ক হলেও চটপট উঠে পবনকে ধরে ফেললেন. পবন আর জোর করতে পারল না. ওকে টেনে দীপ্তেনের গোয়ালের পিছনে এনেছেন. ততক্ষণে ওখানে আরও অনেকে চলে এসেছে. সনকার মা, ওর ছোট বোন মনিকা আর দীপ্তেন দত্তও. ওকে নিয়ে যেতেই হরি বলে উঠলো, 'এই ছেলেটাই, এই ছেলেটাই দিদিমনির সর্বনাশ করতে এসেছিল.'
শান্তস্বরে নিমাই বললেন, 'তুমি ঠিক দেখেছ হরি?'
হরি বলল, 'আমি ঠিক দেখেছি. পবনই ছিল.'
নিমাই বললেন, 'তুমি ঠিক কি দেখেছ?'
হরি বলল, 'আমাদের নতুন বাছুরটা খুঁজে পাচ্ছিলাম না. সেটাকে খুঁজতে বেরিয়েছিলাম. গোয়ালের পিছনের আলো জ্বেলে আসতেই দেখি পবন দিদিমনিকে বেঁধে রেখে ওর বুকে হাতে দিয়েছে. দিদিমনির মুখে কাপড় গোজা ছিল বলে কোনো আওয়াজ করতে পারে নি. শুধু একটা গোঙানির আওয়াজ. তারপর আমাকে দেখে দিদিমনিকে ছেড়ে আমাকে ধাক্কা মেরে ফেলে দিয়ে দৌড় লাগলো. ভাগ্যিস আপনি ওকে ধরে ফেলেছেন.'
নিমাই দেখলেন যে দীপ্তেন সনকার হাতের বন্ধন খুলে দিচ্ছেন. ওর বুকে কাপড় নেই. ব্লাউজে হাতের ছাপ স্পষ্ট. মনিকা ওর বুকের আঁচল নামিয়ে বুক ঢেকে দিল. সনকা মাকে জড়িয়ে ফুঁপিয়ে কাঁদতে শুরু করলো.
নিমাই বললেন, 'মনিকা ওকে ঘরে নিয়ে যাও. বিচার হবে.'
মনিকা একটা চাউনি ফেলল নিমাইবাবুর মুখের ওপর. ব্যাপারটা এমন যে আপনি সবই তো দেখলেন. বাকিটাও দেখুন.
দীপ্তেনবাবুও নিমাইয়ের হাত জড়িয়ে বললেন, 'দেখবেন মেয়েটা যেন সুবিচার পায়. এ যে কি দিন কাল পড়ল. গ্রামের মেয়েদের যদি আমরা গ্রামের মধ্যে নিরাপত্তা না দিতে পারি.'
নিমাই পবনকে, 'তোর কিছু বলার আছে?'
পবনের কিছু বলার নেই. চুপ করে মাথা নাড়ল. অর্থাৎ ও নিজের দোষ কবুল করলো.
নিমাইবাবু হরিকে বললেন, 'ওকে গোয়ালে পিঠমোড়া করে বেধে রাখো. কাল বিকেল ৩-টায় বিচার হবে. গ্রামের সবাইকে বলে দিও.'
নিমাইবাবু চলে গেলেন. পবনের গালে দুই চর কষিয়ে দীপ্তেনবাবুও চলে গেলেন. হরি ওকে পিঠমোড়া করে বেধে গোয়াল ঢুকিয়ে দিল. গরুর সাথে রাত কাটাবে. দুর্গন্ধ গোবরের সাথে অসংখ্য মশা. হাত বাধা. অসহায় পবন.
পরের দিন বিকেলে বিচার হবে. গোটা রাত মশার কামর সহ্য করে গোয়ালে পরে থাকলো পবন.
পরের দিন সকালে উঠে পবনের মনে হলো আগের রাত অনেক সুখের ছিল. ও গোয়ালে বাঁধা পড়ে আছে আর সকাল থেকে লোকের ঢল নেমেছে ওকে দেখার. যেন শিবরাত্রি উপলক্ষ্যে শিবের মাথা জল ঢালতে এসেছে. বাচ্চাদের ভিড়. উঁকি মেরে দেখছে. সব থেকে অসহ্য মেয়েদের. দেখে ফিক ফিক করে হাসছে. নিজেদের মধ্যে কথা বলছে আবার হেসে উঠছে. কোনো কথা নেই ওর মুখে. যা বলবে সেটাই ওর বিপক্ষে যাবে. হয় পিত্তি জ্বালানো হাসবে, নয় বাজে কিছু বললে দুইচার ঘা বসিয়ে যাবে. কাল থেকে না খেয়ে আছে. সেদিকে কারোর কোনো হুঁশ নেই. এমন চামার মার্কা বাড়ি যে খাবার কথা কিচ্ছু বলল না. অবশ্য বলবেই বা কেন? ভেবে দেখল এরকম ঘটনা ঘটলে কোনো গৃহস্থই খেতে বলবে না. তাও তো ভালো রাতে আরও কিছু পিঠে ওপর জোটে নি. খিদেতে পেট জ্বলে গেলেও ও মটকা মেরে পড়ে রইল. লড়াই চালিয়ে যেতে হবে. লাঞ্ছনা এখনো অনেক বাকি. তার পর শাস্তি প্রদান সেই বিকেলে. পবন লক্ষ্য করেছে ওর বন্ধুদের মধ্যে কেউ আসে নি. ধীমান না হয় হোস্টেলে থাকে, কিন্তু সফিকুল আর শ্যামলালের কি হলো? একবার আসতে পারল না? যাই হোক, দিন সবারই আসে. পরে দেখা যাবে.
বিকেলবেলা বিচার শুরু হলো. ওকে বিলাসদের বাগানে আনা হয়েছে. বন্ধন মুক্ত. অনেক লোক. সবার মুখে একটা কৌতুক. মুরগি পাওয়া গেছে. ওই ভিড়ের মধ্যে সফিকুল আর শ্যামলালকে দেখেছে পবন. ওদের মুখ শুকনো, চোখে রাগ. নিমাই গত সন্ধ্যার ঘটনা সবাইকে বললেন. আসামীর কোনো বক্তব্যই নেই. চুপ করে আছে. ফলে রায় দান বাকি থাকলো.
তাও সাধুচরণ বললেন, 'নিমাই, তোমার বক্তব্যের ওপর ভরসা করে সব ঠিক করছি. তোমার কোনো ভুল হয় নি তো?'
নিমাই বললেন, 'নাহ সেরকম ভুল হবার নয়. তাছাড়া হরির সাথে কথা বলেছি, সনকা মার অবস্থাও দেখেছি. অস্বস্তি হবে তাই সনকাকে আর বিরক্ত করিনি. যদি চান তাহলে জোহরা বিবি ওর সাথে কথা বলে আসতে পারে. আমরা তো আর ওকে জিজ্ঞাসাবাদ করতে পারি না.'
মুক্তিময় বললেন, 'যে অভিযুক্ত সেতো সব মেনেই নিয়েছে. তার ওপর নিমায়বাবুর চোখে সামনে ঘটনা ঘটেছে. আমার তো মনে হয় না সনকাকে আর বিরক্ত করার দরকার আছে.'
বিচারপতিরা সবাই নিশ্চিন্ত পবন দোষী. নিজেদের মধ্যে সলাপরামর্শ সেরে নেবার পর সাধুচরণ বললেন, 'এমন ঘটনা যদি কোনো সম্পন্ন ঘরের ছেলের সাথে অন্য কোনো মেয়ের সাথে করত তাহলে ছেলেটার সাথে মেয়েটির বিয়ের প্রস্তাব দিতাম. যদি মেয়েটি এবং তার পরিবার রাজি হত তাহলে ওদের বিয়ে হত. কিন্তু এটা উল্টো ঘটনা. মেয়েটির পরিবার সম্পন্ন. ছেলেটির অবস্থা মোটামুটি হলেও মেয়ের পরিবারের থেকে কমা. মেয়েটিও বিধবা. তায় ছেলের থেকে বয়সেও বড়. যদিও সেটা বড় কোনো ব্যাপার নয়. তাই এক্ষেত্রে আমরা বিয়ের কোনো প্রস্তাব দেব না. পবনের শাস্তি আমরা ঠিক করেছি আগামী ছয় মাস ও অন্যের বাড়ির কাপড় কাচবে. প্রত্যেক রবিবার এক একটা পরিবারের কাপড় কাচা শুরু করবে. গুপি মন্ডলের বাড়ি থেকে পরের মাসের এক তারিখ থেকে শুরু করবে. তারপর ও গুপির বাড়ি থেকে দক্ষিনদিকে যাওয়া শুরু প্রত্যেক রবিবার কাপড় চেয়ে কাচতে. অর্থাত তারপরের রবিবার ও রমেশের বাড়ি কাজ করবে. এইভাবে ও ছয় মাস কাজ করবে. সব বুঝেছিস পবন?'
পবন মাথা নেড়ে হ্যা জানালো এবং ওর শাস্তি মেনে নিল.
সাধুচরণ দীপ্তেনের দিকে তাকিয়ে বললেন, 'কি ঠিক হয়েছে তো? তুমি খুশি তো?'
দীপ্তেন বললেন, 'আমি আর কি বলব. সবাই যা ভালো বুঝেছেন সেটাই হবে.'
বিচার শেষ হলো. যে যার বাড়ি চলে গেল.
সেইদিন সন্ধ্যাবেলা ধীমান এলো কলকাতা থেকে. পরের দিক দুপুরে খাওয়ার পরে নিজেদের মিটিং ঠিক করলো নিজেদের ডেরায়. চার বন্ধু উপস্থিত থাকবে. বন্ধুদের মিটিং-এ ওরা তিনজন পবনের ওপর রাগারাগি করছিল. পবন জানে ওরা রাগারাগি করলেও ওরা ওর প্রকৃত বন্ধু. মনের সব কথা খুলে বলা যায়. নিজের চাহিদা দাবি করা যায়.
ওদের রাগারাগিতে অনেক সময় চুপ করেছিল. ওদের গোপন আড্ডাস্থলে. রমনগড় গঙ্গার পশ্চিমপারে অবস্থিত. গঙ্গার পরে খানিকটা জমি চটান মত. তারপর বাঁধ. বাঁধটা রাস্তার কাজ করে. অধিকাংশ লোকের ঘর বাঁধের পশ্চিমদিকে.তাহলে ব্যাপারটা এইরকম গঙ্গা নদী, তারপর নদীর চর বা চটান, তারপর বাঁধ বা রাস্তা এবং তারপরে জনগনের বাসস্থান. চরটা ঠিক চর নয়. নদীর একপারে ভাঙ্গে আর অন্যপারে গড়ে. তো রমনগড় নদীর ভাঙ্গনের পার. নদীর অববাহিকা থেকে বেশ কিছুটা দুরে যদি বাঁধ দেওয়া হয় তাহলে নদীর বাঁধ আর নদীর মাঝের জায়গাটা চরের মত লাগে. আসলে ওটা চটান. সেই চটানে চাষবাস হয়. সেখানে একটা ডুমুরগাছের তলায় ওদের ডেরা. চারিদিকে ফসল হয়ে আছে বলে জায়গাটা চট করে দেখা যায় না. ওখানে বাঁশ দিয়ে একটা মাচা বানিয়ে রেখেছে. আর মাচার তলায় ওরা জায়গাটা পরিস্কার করে নিয়েছে. একটু ইঁট বিছিয়ে বসার ব্যবস্থা করেছে. ওটাই চার জনের গোপন আড্ডাস্থল. মাচার ওপরে বসে আড্ডা মারে. আবার নিচে বসেও মারে. নিচে বসে আড্ডা মারলে অন্য সবার নজর এড়িয়ে চলা যায়. মাচার ওপরে বসে তাস খেলে. বা কখনো শুধুমাত্র ভাট মারতে বসে যায়.
সফিকুল বলল, 'পবন চুপ করে বসে থাকিস না. আমাদের বল কেন একা একা আমাদের কাউকে না জানিয়ে গিয়েছিলি?'
পবন এবারে কেঁদে পড়ল. বলল, 'তোরাও বাকিদের মতই আমাকে বকছিস. শালা গত কয়েকদিনের অপমান কেউ দেখলি না. সব্বাই নিজের পায়তারা মার্কা কথা বলে আরও কাঁটা ঘায়ে নুনের ছিটে দিচ্ছিস.' ও কেঁদেই ফেলল. বাকিরা অবাক হয়ে গেল. পবন বাচ্চাদের মত কাঁদতে শুরু করেছে.
ধীমান ওকে জড়িয়ে ধরে সান্তনা দিয়ে বলল, 'কাঁদিস না পবন. আমরা সবাই বন্ধু বলেই সব জানতে চাইছি. আমরা সবাই মিলে অনেক মজা করেছি, আনন্দ করেছি. আর তোর অপমান আমাদের সবার কাছেই ব্যথার জিনিস. তুই কথা না বললে আমরা কিছু করতে পারব না.'
শ্যামলাল বলল, 'ভালো মন্দ সব আমরা ভাগাভাগি করে নিয়েছি. এবার তাই হবে. তুই বল সত্যি কথা.'
পবন একটু শান্ত হলে বলল, 'কি জানতে চাস?'
সফিকুল বলল, 'তুই বিচারে একেবারে চুপ করেছিল কেন? তোর কোনো কথা ছিল না?'
পবন বলল, 'না, ধরা পড়ে গিয়ে আর কোনো কথা থাকে না. দোষ আমার.'
ধীমান বলল, 'এইত এটাই চাইছিলাম. তোর মুখ থেকে শুনতে. তুই সনকাদির মাইযে হাত দিয়েছিলি?'
পবন বলল, 'হ্যাঁ, একটু সময় টিপেছিলাম.'
ধীমান বলল, 'তারপর?'
পবন হতাশ গলায় বলল, 'তারপর আর বলিস না. একেবারে কেলানে কেষ্ট হয়ে গেছি. তখন অন্ধকার ছিল. সনকাদী খুটিতে ঠেস দিয়ে দাঁড়িয়ে ছিল. আমি ওর মাই টিপছিলাম. কি নরম ছিল রে!! হঠাত ওদের গোয়ালের পিছনের বাল্বটা জ্বলে উঠলো. কিছু বোঝার আগেই দেখি ওদের চাকর হরি এসে হাজির. আমি থতমত খেয়ে গেলাম. একটু সামলে সনকার দিকে তাকালাম. ওর হাথ মাথার ওপরে খুঁটির সাথে বাঁধা ছিল. মুখে কাপড় গোঁজা. আমার তো আত্মারাম খাঁচা ছাড়ার দশা. হরিকে ধাক্কা মেরে দৌড় মারলাম. হরি চিত্কার করলো. কিন্তু বেশিদূর যেতে পারলাম না. বাবার সাথে ধাক্কা লেগে পড়ে গেলাম. বাবা ধরে আমাকে নিয়ে গেল. তারপর তো সব জানিস.'
ধীমান বলল, 'তুই সনকাদির মাই টিপলি সেটা ভালো. কিন্তু তুই ওকে পটালি কি করে? মানে ওকে ওখানে পেলি কেমনে?'
পবন বলল, 'সবই কপাল. আমি ওদের বাড়ি থেকে নিজের বাড়ি. আসতে আসতে একটু গোঙানির আওয়াজ পেয়ে গিয়ে দেখি খুঁটির মধ্যে একটা মেয়েছেলে হেলান দিয়ে আছে. একটু টিপেই চলে আসতাম. কিন্তু কপাল খারাপ.'
সফিকুল বলল, 'পবনা তোর মুখ দেখে মনে হচ্ছে তুই মিথ্যা কথা বলছিস. ওদের বাড়ি থেকে আসার সময় ওই রকম মেয়েছেলে পেয়ে গেলি?'
পবন বলল, 'আমার কথা বিশ্বাস করতে হলে কর, নাহলে আমার কিছু করার নেই.'
ধীমান বলল, 'আচ্ছা আচ্ছ তোর কথা বিশ্বাস করলাম. কেমন লাগলো সনকাদির মাই টিপতে?'
পবন মুচকি হেসে বলল, 'বললাম তো একবার. ব্যাপক. কি নরম রে মারা!!!'
শ্যামলাল মুখ খুলল, 'কত বড় ছিল?'
পবন বলল, 'বেশ বড়. এক হাতে একটা মাই আঁটে না.'
সফিকুল বলল, 'পবনের কথা যদি সত্যি হয় তাহলে আমার কিছু প্রশ্ন আছে.'
ধীমান জিজ্ঞাসা করলো, 'কি?'
সফিকুল বলল, 'তাহলে সনকাদিকে ওখানে কে বেঁধে রেখেছিল? পবন যদি ওকে ইয়ে না করত অন্য কেউ তো কিছু করত. সে কে? হঠাৎ হরি আলো জ্বেলে এলো কেন?'
ধীমান বলল, 'এগুলো যে আমার মাথায় আসে নি তা নয়. পবন তুই কিছু বলতে পারবি এব্যাপারে?'
পবন বলল, 'আমি জানি না. আমার মাথায় এসব প্রশ্ন আসে নি. উত্তরও জানা নেই.'
সফিকুল বলল, 'তাহলে কি হরির সাথে সনকাদির কিছু আছে?'
পবন বলল, 'মানে? তুই কি বলতে চাইছিস?'
সফিকুল বলল, 'ভেবে দেখ সনকাদী বিধবা. বিধবা হবার আগে ও ওর বরের কাছে ছিল. নিশ্চয় চোদন খেয়েছে. নরখাদক বাঘ আর লেওরা খাদক মেয়েছেলে একইরকম. বারবার সেই স্বাদ পেতে চায়. তাহলে তো সনকার সে স্বাদ পেতে ইচ্ছা করবেই. সেটা হরি হলে সুবিধা বেশি. সময় মত পাবে. বাড়ির চাকর. সন্দেহ কম হবে.'
ধীমান বলল, 'এটা একটা ভালো পয়েন্ট তুলেছিস. ব্যাপারটা আমাদের দেখতে হবে. অকারণে পবন শাস্তি পাবে আর প্রকৃত গুণধর ছাড়া পেয়ে যাবে সেটা হতে দিতে পারব না.'
পবনের বেশ ভালো লাগছে এখন. এইজন্যেই এরা ওর এত বেশি বন্ধু. বকাঝকা করেলেও সব সময় পাশে থাকে.
পবনকে ধীমান জিজ্ঞাসা করলো, 'তুই কি চাস?'
পবন বলল, 'সত্যি কথা বলব?'
ধীমান বলল, 'লেওরা, আমরা মিথ্যা কথা শুনতে চাইছি?'
পবন বলল, 'মানে মনের কথা বলতে চাইছি.'
ধীমান বলল, 'বাহানা না করে বলে ফেল.'
পবন ঘোষণা করলো, 'দীপ্তেন দত্তর মেয়েকে চুদতে চাই.'
সবাই ওর কথা শুনে হেসে ফেলল. শ্যামলাল বলল, 'এত কিছু হবার পরেও তো শিক্ষা হলো না. সেই দীপ্তেন দত্তর মেয়ে পিছনে পড়লি?'
পবন বলল, 'বাল, বার খাইয়ে মনের কথা বের করে এখন খেপালে হবে না. যেগুলো বললাম সেটার ব্যবস্থা কর দিখি?'
ধীমান বলল, 'ভেবে দেখ খুব একটা খারাপ প্রস্তাব দেয় নি পবন. চোদার ইচ্ছে তো সবারই আছে. তো একবার শুরু করলে সবার কপাল খুলে যেতে পারে.'
সফিকুল বলল, 'আরে কি বকছিস সব!! পবন শাস্তি পেয়ে এলো, তারপরেও আবার দীপ্তেন দত্তর মেয়েকে চোদার তাল করছিস?'
ধীমান বলল, 'দেখ যদি সনকাদীকে পটিয়ে পাটিয়ে চোদা যায় তাহলে ওই রাতের ঘটনা ওর কাছ থেকে শুনে পরিস্কার হবে. আর আমরা এমনিতে এব্যাপারে ওর সাথে কোনো কথা বলতে পারব না. বলার সুযোগ পাব না. পাতি চোদন খেলে যদি মুখ খোলানো যায়.'
'কিন্তু সেটা কি করে সম্ভব? মাই টিপেই পবনার অবস্থা খারাপ. তারপর চুদতে গিয়ে ধরা পড়লে বাঁড়া কেটে নেবে সবাই মিলে.' শ্যামলাল গুরুত্বপূর্ণ কথাটা তুলল.
ধীমান বলল, 'সেতো বটেই. আমাদের এখন খুব সাবধানে চলতে হবে. সবাই জানে আমরা চারজন গলায় গলায় বন্ধু. পবন ধরা পড়ে আমাদের ওপর চাপ বাড়িয়ে দিয়েছে.'
সফিকুল বলল, 'তোর আর চিন্তা কি? সবাই জানে যে তোর মত ভালো ছেলে এই তল্লাটে নেই. আমাদের পাল্লায় পরে তুই গোল্লায় যাচ্ছিস. তুই বল না শ্যাম আর আমাকে ভালো করে থাকতে হবে.'
ধীমান বলল, 'হ্যাঁ, তাই.'
ধীমান জানে ওর ইমেজ এই গ্রামে খুব ভালো. ও ওই রকম সেজে থাকে. এমনিতে পড়াশুনায় অত্যন্ত মেধাবী. সেটার জন্যেই গ্রামে ওর আলাদা খাতির. এই গ্রাম থেকে অনেকেই ভালো পড়াশুনা করেছে. আসলে পড়াশুনার চল খুব ভালো আছে. এখান থেকে অনেকেই পরার জন্যে কলকাতায় গেছে এমনকি দেশের বাইরেও আছে কেউ কেউ. কিন্তু জয়েন্টে ১০০-র নিচে র্যাঙ্ক করেনি কেউ. সেটা ধীমান করে দেখিয়েছে. এখন ও কলকাতার সব থেকে নামী বিশ্ববিদ্যালয়ে ইঞ্জিনিয়ারিং পড়ছে. গ্রামের মধ্যে সব সময় ভদ্র আচরণ. কোনদিন ওকে কেউ বেচাল দেখেনি. গুরুজনদের সাথে বিনম্র কথাবার্তা, মহিলাদের সম্মান দেখানো, বয়স্কদের প্রয়োজনীয় সহায়তা করা, বাচ্চাদের সাথে বাচ্চামি করা সব ওরই চরিত্রে আছে. পড়াশুনায় কারোর কোনো অসুবিধা হলে সাধ্যমত সাহায্য করে. এগুলো ওর লোক দেখানো না. কিন্তু নিজের বন্ধুমহলে খিস্তি মারতে ওর জুরি নেই. মদ খায়. মাগিবাজিও করেছে. কিন্তু যেখানে খিস্তি মারলে ওর ইমেজ নষ্ট হবে সেখানে ও নিজেকে নিয়ন্ত্রণ করে. যারা জানে তারা জানে. আর যারা জানে না তারা ভাবতেও পারবে না ওর চরিত্রে এইদিকটা. শুনলে বিশ্বাসও করে না কেউ. এই সমস্ত ব্যাপার স্যাপার ও এবং ওর বন্ধুরা ভালো করেই জানে. সেইমত লোকের সামনে ওকে ছোট করার চেষ্টাও করে না. কারণ এই ভালো মানুষী মুখোশ নিয়ে অনেক কাজ হাসিল করা যায়.
পবন জিজ্ঞাসা করলো, 'তাহলে পবন দত্তর মেয়েকে চোদার প্ল্যানটার কি হলো?'
ধীমান বলল, 'আচ্ছা বলত মেয়েরা চোদায় কেন?'
পবন বলল, 'মজা নেবার জন্যে?'
ধীমান বলল, 'মজা পাবার চোদায় সেটা ঠিকই বলেছিস. তবে সবাই কে দিয়ে চোদায় না কেন?'
সফিকুল বলল, 'সামাজিক রীতি রেওয়াজ আছে. সেগুলো ভেঙ্গে এগোনো মুস্কিল.'
ধীমান বলল, 'তাহলে বলতে চাইছিস যে সমাজের জন্যে মেয়েরা সবাইকে দিয়ে চোদায় না?'
সফিকুল বলল, 'আমার তো তাই মনে হয়. আর যেগুলো পরকিয়া সেগুলো ধরা পরলে পরকিয়া, না পরলে কিছু না. কথায়ই তো আছে ধরা পরলে ধনঞ্জয় না পরলে এনজয়.' ধনঞ্জয়ের হেতাল পারেখ কেসের পরে এই কথাতা চালু হয়েছিল. ধরা পরেছে বলে ধনঞ্জয়ের ফাঁসি হয়েছে, না ধরা পরলে উপভোগ.
ধীমান আবার বলল, 'অনেকে পরকিয়া করে আবার অনেকে করে না. সবার কি পরকিয়া করার ইচ্ছে থাকে?'
সফিকুল বলল, 'সবার মনে হয় থাকে না. কারোর কারোর থাকে.'
ধীমান বলল, ‘কাদের থাকে?’
সফিকুল বলল, ‘যাদের বরেরা ভাল চুদতে পারে না.
ধীমান আবার বলল, 'মেয়েরা তাদের প্রেমিকদের দিয়েও চোদায় বিয়ের আগে. সবাই কি চোদায়? সবার কি ইচ্ছা হয় চোদাতে?'
সফিকুল বলল, 'আমার তো মনে সব মেয়েরই প্রেমিকদের দিয়ে চোদাতে ইচ্ছে হয়. কিন্তু উপায় থাকে না আর চোদানোর সাহস থাকে না. ধরা পরলে জীবন বরবাদ. তাই ইচ্ছা থাকলেও চোদানোর উপায় হয় না.'
ধীমান বলল, 'তাহলে কি দাঁড়ালো? কিছু মহিলা পরকিয়া করতে চায়, সবাই না. আর সবাই প্রেমিকদের দিয়ে চোদাতে চায়.'
পবন বলল, 'ধীমান তুই ঠিক কি বলতে চাইছিস?'
ধীমান বলল, 'যে পেয়েছে সে আর চাইবে না. পেট ভর্তি থাকলে খেতে ইচ্ছা করে না.'
শ্যামলাল বলল, 'একটু খুলে বল.'
ধীমান বলল, 'যাদের গুদের জন্যে বাঁড়ার ব্যবস্থা করা আছে তারা আর বাঁড়া চাইবে না. আর যাদের গুদের জন্যে বাঁড়ার ব্যবস্থ করা আছে, কিন্তু তাদের গুদ ওই বাঁড়ার চোদনে তুষ্ট নয় তারাও বাঁড়া চাইবে. অতৃপ্ত গুদও বাঁড়া খাবে.'
সফিকুল বলল, 'তার মানে তুই বলতে চাইছিস যে আমরা সেইসব গুদ খুঁজে বের করি যেগুলোর বাঁড়ার দরকার আছে.'
ধীমান বলল, 'একদম ঠিক. অভাবী গুদ খুঁজে বের করতে হবে. কুমারী গুদে বাঁড়া না ঢুকলে ও গুদ বাঁড়া বাঁড়া করবে না. তাই সেফ খেলার জন্যে আমরা চোদন খাওয়া গুদ খুঁজে বের করব. তারপর চেষ্টা চালাব সেটাকে চুদতে.'
পবন বলল, 'সনকাদির গুদ তো এমন একটা গুদ.'
ধীমান বলল, 'হ্যাঁ সনকার গুদ চোদন খাওয়া গুদ. কিন্তু প্রশ্ন ওটা এখন বাঁড়ার অভাবে ভুগছে কিনা? যদি না ভুগে থাকে তাহলে ওটার আশা কম.'
'সেটা জানব কেমন করে?' পবন জিজ্ঞাসা করলো.
'খোঁজ লাগাতে হবে. তোর বাড়ি তো ওদের বাড়ির পাশে. একটু চোখ কান খোলা রাখ. কিছু খবর পেতেও পারিস.' ধীমান বলল.
'সে তো অনেক সময়ের ব্যাপার. ততদিন কি ধোন ধরে বসে থাকব?' পবনের ধৈর্য্য নেই.
ধীমান বলল, 'বসে থাকবি কেন? খিঁচবি. সনকাকে চুদতে গেলে আঁট ঘাঁট বেঁধে নামতে হবে. নাহলে এরপরে তোকে ছয় মাস নয়, হয়ত ছয় বছর লোকের বাড়ির কাপড় কাচতে হবে.'
শ্যামলাল বলল, 'ধীমান একদম ঠিক কথা বলেছে. বুঝে সুঝে নামতে হবে. তবে আমরা সনকাদির বদলে অন্য কাউকেও তো চুদতে পারি?'
সফিকুল বলল, 'পবনা কি রাজি হবে? ও তো দীপ্তেন দত্তর মেয়ে ছাড়া আর কাউকে চুদবে না.'
পবন বলল, 'আমি কখন বললাম যে দীপ্তেন দত্তর মেয়ে ছাড়া আর কাউকে চুদবো না. বলেছি দীপ্তেন দত্তর মেয়েকে চুদবো. অন্য কাউকে পেলে তাকেও চুদবো.'
ধীমান বলল, 'শোন আমার একটা প্রস্তাব আছে.'
পবন আগ্রহের সাথে বলল, 'কি?'
ধীমান বলল, 'এরপর আমরা বাড়ি যাব. গিয়ে সবাই নিজের মনে ভাবতে থাকব যে আমাদের গ্রামে বাঁড়াহীন চোদন খাওয়া মহিলা কে কে আছে. তাদের কিভাবে পটিয়ে চুদতে পারি. পবনের ঘটনা থেকে শিক্ষা নিয়ে কেউ একা চুদতে যাব না. যাকে পাব তাকে সবাই মিলেই খাব. আর এই চোদনের জন্যে একটা রুল বানাতে হবে. নাহলে একটা ক্যাওস হতে পারে. সেইরুলে কি কি পয়েন্ট থাকতে পারে সবাই সেগুলো নিয়ে আলোচনা করব. নিজেদের মধ্যে এই নিয়ে কোনো বিবাদ চাই না. অতএব সবাই নিজের মত ভাব, সব ব্যাপার নিয়ে. তারপর পরের সপ্তাহে আবার আলোচনা করা যাবে. আর একটা কথা সনকাদির ব্যাপারটা সবাই ভাববি, আর পবন তুই একটু খেয়াল রাখিস.'
ওদের মিটিং শেষ হয়ে গেল.
পরের রবিবার আবার ওদের মিটিং শুরু হলো. সেই গোপন আড্ডাস্থলে.
পবন বলল, 'অশোকের মা বিধবা. মনে হয় ওকে পটানো সুবিধা হবে. পয়সার টানাটানি আছে. ফলে লোভে ফেলে আমরা ওকে খেতে পারি.'
সফিকুল বলল, 'পবনা তোর পছন্দ বটে. অশোকের মার কত বয়েস জানিস?'
ধীমান হেসে বলল, 'শালা এরপর তুই তো বলবি মহবুলের নানিকে পটাতে. বোকাচোদা কোথাকার!!'
পবন রাগ করলো, 'পছন্দ না হলে বল. শুধু শুধু ঝারছিস কেন? আর কত বয়স হবে অশোকের মার? ৪০-৪৫?'
সফিকুল বলল, 'আরে মারা, অশোক আমাদের এক ক্লাস নিচে পড়ত. আর তার মাকে চোদা যায়?'
পবন বলল, 'আমরা সনকাদিকে চুদতে পারি আর অশোকের মাকে পারি না? কেন দুজনেই তো আমাকে বড়.'
সবাই হেসেই ফেলল. বোকাচোদাকে বোঝাবে কি করে? সনকাদী যুবতী, বিধবা আর অশোকের মা পৌড়া. সনকাদী ওদের থেকে বেশি বড় নয়. বড়লোকের ঘরের বিধবা. চেহারায় তেমন কোনো বয়সের ছাপ নেই. সুন্দরী না হলেও চলেবল. ভারী মাই যে জোড়া কিনা আবার পবনই টিপেছে. দেখলে চোদার ইচ্ছা জাগে. আর সেখানে অশোকের মার বয়স অনেক বেশি. খাটাখাটনি করে শরীর কর্কশ হয়ে গেছে. মাই জোড়া যেন শরীরের সাথে লেগে থাকে. ছোট ছোট, তায় আবার ঝুলে গেছে. দেখলে একেবারে লেপা পোছা মনে হয়. ওনাকে দেখলে চুদতে ইচ্ছা জাগে না.
ধীমান তর্ক না করে বলল, 'বেশ বেশ, পবনের টা একটা প্রস্তাব হিসেবে রইলো. বাকিদের কথাও তো শোনা যাক.'
সফিকুল বলল, 'ফাতিমা বিবি.'
পবন নাক সিঁটকে বলল, 'অত্যন্ত নোংরা. আর কতগুলো বাচ্চা. আমার মত নেই.'
ধীমান শ্যামলালের দিকে তাকালো. শ্যামলাল পকেট থেকে একটা কাগজ বের করে দিল ধীমানকে.
সফিকুল বলল, 'ওটা কি?'
ধীমান বলল, 'মারা করেছিস কি রে? গ্রামের সব বিধবা, তালাক পাওয়া, বর কাছে না থাকা এইসব ধরনের মেয়েছেলের লিস্ট বানিয়েছে. দারুন কাজ করেছিস. এমনিতে আমরা সবাইকে চিনি. কিন্তু লিস্ট ধরে আলোচনা করলে সহজ হবে. লিস্টে ওদের মোটামুটি বয়সও দেওয়া আছে. দেখ সবাই.'
সবাই ঝুঁকে পড়ে ওর লিস্ট দেখতে লাগলো. না কাজটা বেশ ভালই করেছে.
লিস্ট দেখে নিয়ে সফিকুল বলল, 'আমার প্রস্তাব আমাদের প্রথম টার্গেট হোক রাহাত ভাবি.'
ধীমান বলল, 'প্রস্তাবের সাপেক্ষে যুক্তি দেখা.'
সফিকুল বলল, 'রাহাত ভাবি একা থাকে. বর কাছে থাকে না. শ্বশুর শাশুড়ি নেই. বছরে এক বার এসে ওর বর কয়েকদিন থেকে চুদে চলে যায়. অর্থাৎ রাহাত ভাবির চোদার অভ্যাস আছে. গিয়াস ভাই এসে যেন চোদানোর আগুনটা একটু উস্কে দিয়ে যায়. আমাদের পটাতে সুবিধা হবে. রাহাত ভাবির বাড়ি গ্রামের একেবারে একপ্রান্তে. সেটা খুব সুবিধাজনক. অন্য লোকজনের টের পাবার সম্ভাবনা কম. বয়সও বেশি না. দেখতেও খারাপ না. ডবকা মাল. বাচ্চা নেই.'
পবন বলল, 'কিন্তু যা মুখ, কেউ কাছে ঘেসতে সাহস পায়. গ্রামের সেরা মুখরা.'
সফিকুল বলল, 'ঐরকম মুখ না থাকলে ওকে চোদার জন্যে বহু লোক বাঁড়া উঁচিয়ে আছে.'
ধীমান বলল, 'সফিকের প্রস্তাবটা বেশ ভালো. একেবারে নিঃখুত মাল আমরা পাব না. আর ওই রকম খুঁজছিও না. রাহাত ভাবিই তাহলে আমাদের প্রথম টার্গেট হোক. সবার মত আছে?'
শ্যামলাল বলল, 'আমার মত আছে.'
পবন আর কি করে, বলল, 'আমারও অমত নেই.'
ধীমান বলল, 'ঠিক আছে. ফার্স্ট টার্গেট নিয়ে আর চিন্তা নেই. এখন আমাদের রুল ঠিক করতে হবে.'
ধীমান বলতে শুরু করলো, 'আমি কত গুলো রুল ভেবেছি. এক নম্বর যাকে টার্গেট করব তাকে সবাই মিলে চুদবো. পটানোর জন্যে সবাই লেবার দেব. কে কোন কাজটা ভালো পারবে সেটা আলোচনা করে তাকেই সেই কাজ টা দেওয়া হবে. আলোচনায় যেটা ঠিক হবে সেটা অন্য কেউ না করতে পারবে না. ধর আলোচনায় ঠিক করা হলো যে সবিতাকে পটানোর জন্যে ওর ছাগলের দেখ ভালের দায়িত্ব দেওয়া হলো আমাকে. সেটা আমার অপছন্দ হলেও আমাকেই করতে হবে. দুই নম্বর চোদার প্রায়োরিটি ঠিক করতে হবে. সেটাও আলোচনা করেই ঠিক করব. যেহেতু আমাদের টার্গেট একাধিক মহিলাকে চোদার তাই চেষ্টা করব যে প্রথম চোদনা যেন একজনই না হয়. ধর রাহাত ভাবিকে প্রথম চুদলো সফিক, তাহলে আমাদের পরের টার্গেট অশোকের মা হলে তাকে প্রথম সফিক চুদবে না. সেটা হয়ত পবন হলো.'
পবন বলল, 'তাহলে অশোকের মাকে টার্গেটের মধ্যে রাখছিস?'
সফিকুল বলল, 'বোকাচোদা তুই শালা অশোকের মাকে না চুদে ছাড়বি না. কি পেয়েছিস ওর মধ্যে?'
ধীমান বলল, 'পবন, আমি একটা উদাহরণ দিয়ে কথাগুলো বোঝাচ্ছিলাম. অশোকের মাকে নিয়ে কোনো ডিসিশন হয় নি.'
সফিকুল বলল, 'আর একটা রুল বানা কাকে চুদবো আর কাকে চুদবো না.'
ধীমান বলল, 'সেটা আমি ভেবেছি. এমনিতেই আমরা নিজদের মধ্যে খিস্তি মারার সময় বানচোত, মাদারচোত এই সব গুলো বলিনা. অলিখিত নিয়ম. কিন্তু নিজেদের মধ্যে সেগুলো ইউজ করিনা. তাই এমনিতেই আমরা নিজেদের মা বোনদের বাদ দিচ্ছি. সেটা কোনো মতেই হবে না.'
সফিকুল বলল, 'সেটা ঠিক আছে. একদম হক কথা. কিন্তু অন্য কোন আত্মীয় বাদ যাবে?'
শ্যামলাল বলল, 'আমরা গ্রামের মধ্যে বাস করি. সবাই কোনো না কোনো ভাবে আত্মীয়. তাই সবাইকে বাদ দিলে কলা চুষতে হবে. রাহাত ভাবিও সফিকের দুঃসম্পর্কের ভাবি.'
ধীমান বলল, 'একদম নিজের মা বোন বাদ থাকবেই. সেটা নিয়ে কোনো দ্বিমত আছে?'
পবন বলল, 'না.'
ধীমান বলল, 'নিজের মা বোন বাদ দিলে তারপরে আসবে খুড়তুত, জ্যাঠতুত, মাসতুত এই ভাইবোন. অর্থাৎ ফার্স্ট কাজিন. আমরা ফার্স্ট কাজিনদের কনসিডার করব, সেক্ষেত্রে যার কাজিন সে না চুদতেও পারে. ধর সফিকের মামাতো বোন, দিলরুবা কে টার্গেট করলে আমরা তিন জন চুদবো আর সফিক ওর ইচ্ছা হলে চুদবে, না হলে না.'
সফিকুল বলল, 'আমার যদি আপত্তি থাকে দিলরুবাকে চুদতে দিতে?'
ধীমান বলল, 'তাহলে আর একটা কাজ করি. আমরা যাকে টার্গেট করব তাকে যদি কোনো একজনের আপত্তি থাকে তাহলে সে ভেটো দেবে. মানে ধর, পবন ওর কাকার মেয়ে, সংযুক্তা কে আমাদের দিয়ে চোদাতে চায় না. সেক্ষেত্রে পবন ভেটো দেবে. সংযুক্তা আর আমাদের টার্গেট থাকবে না.'
শ্যামলাল বলল, 'কতবার ভেটো দিতে পারবে একেকজন?'
ধীমান বলল, 'প্রথমে তিনবার করে থাক. প্রয়োজনে বাড়ানো যেতে পারে. অর্থাৎ মোট টার্গেট থেকে এইমুহুর্তে খুব বেশি হলে ১২ জন বাদ পড়বে ভেটোর জন্যে.'
পবন বলল, 'আচ্ছা এমন তো হতে পারে যে টার্গেট করা হলো, কিন্তু সেই মেয়েকে আমি তোদের সাথে শেয়ার করতে চাই না. সেক্ষেত্রে ভেটোর ব্যবস্থা করা যায় না?'
সফিকুল বলল, 'কেন রে তুই একাই অশোকের মাকে নিবি? আমাদের ভাগ দিবি না?'
পবন বলল, 'ঝাঁট জ্বালাস না. ধীমান তুই বল.'
ধীমান বলল, 'হ্যাঁ সেটাও করতে পারি. তবে একেকজনকে পটাতে অনেক লেবার দিতে হবে বলে মনে হয়. তাই এক্ষেত্রে ভেটো একবার রাখলেই বেশি ভালো. নাহলে পরতায় পোষাবে না.'
পবন বলল, 'আরও একটা কথা. একজনে যদি দুইজন ভেটো দিতে চুদতে চায় তাহলে কে চুদবে তাকে? ধর আমি আর সফিক লতিকাকে চুদতে চাই. দুই জনই কি ভেটো দিতে পারব?'
ধীমান বলল, 'সে ক্ষেত্রে কে আগে ভেটো দিচ্ছে সেটার ওপর ভিত্তি করে ঠিক হবে কে চুদবে লতিকাকে.'
শ্যামলাল বলল, 'আমাদের টার্গেট কি শুধু খাওয়া মালই হবে? ফ্রেশ কিছু হবে না?'
ধীমান বলল, 'ঐভাবে বলিস না. মানুষ কখন খাওয়া হয় না. প্রথমে এইধরনের মেয়েদের দিয়ে ধোন পাকাই. তারপর এদের ব্যবহার করেই নতুন মাল পটানো যাবে. শ্যামা তুই রুলগুলো একটু লিখে রাখিস তো.'
সফিকুল বলল, 'রুল তো মোটামুটি হলো. নিজেদের মধ্যে সদ্ভাব থাকলে রুলের কোনো দরকার নেই. এবারে ফার্স্ট টার্গেট নিয়ে আলোচনা করা যাক.'
ধীমান বলল, 'হ্যাঁ, শুরু কর.'
পবন বলল, 'মাছ টোপ দিয়ে ধরা হবে না জাল ফেলে তোলা হবে?'
ধীমান বলল, 'লেওরা আজও তুই কাপড় কেচে এসেছিস, তারপরেও জাল ফেলে তুলতে চাইছিস. পবন আমাদের ধৈর্য্য ধরতে হবে.'
সফিকুল বলল, 'কিছু না করলে রাহাত ভাবি তো আর এমনি এমনি এসে আমাদের দিয়ে চুদিয়ে যাবে না. আমরা প্ল্যান করলাম আর উনি চলে এলেন এমন তো হবে না?'
ধীমান বলল, 'শুরুটা তুই করবি. রাহাত ভাবির বাড়ি গ্রামের একেবারে দক্ষিনে. ওর বাড়ির উত্তরে কামালদের বাড়িটা. ওদের বাড়িত ভুতুরে. কেউ থাকে না. তার উত্তরে সফিকদের বাড়ি. সফিক তুই নজর রাখবি ভাবির ওপর. কখন কি করে? কেউ ওর কাছে আসে কিনা? অন্য কোনো পুরুষের সাথে সম্পর্ক আছে কিনা? কখন বাড়ি থাকে, কখন থাকে না. কখন স্নান করে, কখন ঘুমোতে যায়. আচ্ছা রাহাত ভাবির তো পায়খানা নেই. তাহলে কোথায় পায়খানা করতে যায়, কখন যায়. আরও অতিরিক্ত যদি কিছু পাস তাহলে সেটা আরও ভালো. সব ইনফরমেশন পেলে তারপরে প্ল্যান করা যাবে.'
কয়েক দিনের মধ্যে সমস্ত ইনফরমেশন পেলে ওরা প্ল্যান ভেজে নিল. প্রথমে অ্যাকশনে নামবে সফিকুল আর পবন.
রাহাত ভাবির নাম রাহাতুন্নেসা বিবি. গ্রামের সবাই ওকে রাহাত বলে ডাকে. আর ছোটরা ডাকে রাহাত ভাবি বা রাহাত চাচি. রাহাতের বর গিয়াস বাইরে থাকে. ও আরব মুলুকে কাজ করে. সবাই বলে দুবাই-এ থাকে গিয়াস. ঠিক কি কাজে গেছে কেউ জানে না. ও এমনিতে গ্র্যাজুয়েট. কিন্তু এখানে চাকরি বাকরি না পেয়ে দেশ ছেড়ে গেছে. বছরে একবার আসতে পারে গ্রামে. তখন অনেক জিনিস পত্র নিয়ে আসে. অবশ্য এসেছেই মোটে দুইবার. রাহাত ভাবির বয়স ২৬-২৭ হবে. রাহাত দেখতে সুন্দরী না. মুখের দিকে যা প্রথমেই নজর টানে তাহলো ওর নয়নযুগল. এমন ডাগর ডাগর চোখ যে ওর মুখের দিকে তাকালে চোখে দৃষ্টি যাবেই. মুখে একটা কমনীয়তা আছে. তাই সুন্দরী নাহলেও চোখ টানে. ওর ভরাট শরীর. উঁচু বুক, উন্নত নিতম্ব. মাঝারি লম্বা. পাছা পর্যন্ত লম্বা চুল. ওদের অনেকদিন আগেই বিয়ে হয়েছে. তাও ৭-৮ বচ্ছর তো হবেই. কিন্তু বাচ্চা নেই. রাহাত বাচ্চা চেয়েছে. কিন্তু গিয়াস দিতে পারে নি. রাহাত না গিয়াস কার দেহে ত্রুটি আছে সেটা জানা নেই. কোনো ডাক্তারি পরীক্ষা করা হয়নি. গ্রামাঞ্চলে করা হয় না. সমস্ত দোষ স্ত্রীলোকের ওপর গিয়ে পড়ে. সবার সন্দেহ বৌটির নিশ্চয় কোনো দোষ আছে. পিছনে বাঁজা বলে শুরু করবে তারপর কোনো একদিন সামনেই বাঁজা ডাকবে. এতে মহিলারা যে কত দুঃখ পান সেটা কেউ ভেবে দেখে না. একে তো নিজের বাচ্চা নেই, তার ওপর অন্যের কাছে গঞ্জনা শুনতে হয়. জ্বালা বেড়ে যায়. রাহাত হয়ত সেই জন্যেই খিটখিটে. একটা বাচ্চা থাকলে জীবন কত অন্য রকম হতে পারত. রাহাত ভাবে, 'তার কি বাচ্চা হবে না. দোষ কি তার? ওর কি দোষ নেই? এর কি কোনো চিকিত্সা নেই? ওর দোষ থাকলে ও কি চিকিত্সা করাতে রাজি হবে? বাচ্চা না হলে তো রমনীর জীবনের সম্পূর্ণতা আসে না. সারা জীবন একলা একলা কাটাতে হয়. গতবার কত করে গিয়াসকে বললাম যে আমাকেও দুবাই নিয়ে চল. একা একা থাকা যায় না. যদি কোনো দোষ থাকে তাহলে সেটা ওখানে ডাক্তার দেখানো যাবে. গ্রামের কেউ জানবেও না. গিয়াস বেশি দিন ওখানে থাকবে না. তাই যদি আমায় নিয়ে যেত তাহলে নতুন দেশ দেখাও হত আর বাচ্চা নিয়েও ফিরতে পারতাম. এখন কপালে কি আছে কে জানে?'
সারাদিনে খুব বেশি কাজ করতে হয় না. নিজের জন্যে পিন্ডির ব্যবস্থা করেলই হলো. একার জন্যে রাঁধতে ইচ্ছা করে না রাহাতের. কিন্তু পেটের জ্বালা. ইচ্ছা না থাকলেও করতে হয়. আল্লার নাম করার জন্যে অবশ্য অনেক সময় পায় রাহাত. আল্লার দোয়া থাকলে ওর সব হবে. তাই আল্লার কাছে একটাই প্রার্থনা রাহাতের একটা বাচ্চা যেন ও পায় যে ওকে আম্মা বলে ডাকবে.
রাহাতের বাড়িটি বেশ গুছানো আর পরিস্কার পরিচ্ছন্ন. বাঁধের পশ্চিম দিকে ৩-৪ কাঠা জমির ওপর ওর বাড়িটা. রাস্তা আর রাহাতের বাড়ির মাঝে আম, কাঁঠালের গাছ. ফল দেবার সাথে সাথে গাছগুলো অনেকটা আবধালের কাজও করে. রাস্তা দিয়ে যেতে যেতে নজর না করলে বাড়ির ভেতর চট করে দেখা যায় না. একটা ঘর. দক্ষিন দুয়ারী. ঘরের মধ্যে অবশ্য দুটো কুঠুরি আছে. ইঁটের দেওয়াল. আসবেসটসের চালা. তাছাড়া আলাদা দুটো ঘর আছে. শনের বেরা আর খড়ের চালের তৈরী ঘর দুটো. একটা রান্না ঘর. অন্যটা ছাগলের ঘর. ওর কোনো গরু নেই. চারটে ছাগল আছে. দুটো ধাড়ি আর দুটো খাসি. একটার আবার তিনটে বাচ্চা আছে. দুধ দেয়. সারাদিনে ওর কাজ ছাগলগুলোর দেখাশুনা করা আর নিজের পিন্ডির ব্যবস্থা করা. ওদের একটু জমিও আছে. বাড়ি থেকে বেশি দূর না. সেখানে ও প্রায় রোজই যায়. বিভিন্ন সময় বিভিন্ন চাষ হয়. এখন পাট চাষ করছে. রাহাত অবশ্য কিছু করে না. লোক দিয়ে করায়. তাদের ওপর তদারকি চালায়.
ওর বাড়িতে পায়খানা নেই. এটা নিয়ে ও গিয়াসের সাথে আগের বার খুব ঝগড়া করেছে. সারা বছর মাঠে পায়খানা করতে যেতে ইচ্ছা করে না. গ্রামের অনেকে অবশ্য যায়. তাদের বেশির ভাগই উত্তর দিকের বাসিন্দা. এদিকে প্রায় কেউ নেই বললেই চলে. ওকে একা একা পায়খানা করতে যেতে হয়. পাট এখন বড় বড়. একলা একলা যেতে ভয়ই করে.
শেষবার যখন গিয়াস এসেছিল তখন ওর পায়খানা বানিয়ে দেবার কথা হয়েছিল. সব ঠিক ঠাকও ছিল. মিস্তিরির সাথে কথাও বলেছিল গিয়াস. কত খরচ হবে তার একটা হিসাবও করেছিল. কিন্তু শেষ পর্যন্ত আর করা হয়নি. নাজমুল চাচা এসে ওর জমি বিক্রির কথা পেরেছিল গিয়াসের কাছে. গিয়াসের পছন্দ জমিটা. বাড়ির কাছে দশ কাঠা. নাজমুল চাচার মেয়ের বিয়ে ঠিক হয়েছিল. তাই তার পয়সার দরকার. গিয়াস রাহাতকে খুব বুঝিয়েছিল যে বাড়ির কাছে এমন জমি আর পাবে না. কত ভালো জমি. চার ফসলি. রাহাত খুব বায়না করেছিল যাতে পায়খানাটা বানিয়ে পরের বার জমি কেনে. জমি কিনলে পায়খানা বানানোর মত টাকা আর থাকবে না. ওর রাত বিরেত পেলে একা একা বাইরে যেতে খুব ভয় করে. সেদিনে চোদাতে চোদাতে বলেছিল. কিন্তু গিয়াসও ওকে চুমু খেয়ে বলেছিল, 'সব বুঝি রে!! আর একটা বছর সময় দে, সব করে দেব. আর একটা বছর কষ্ট কর. একলা একলা আমারও ভালো লাগে না দুবাইযে. নাজমুল চাচার জমির মত আর দুই একটা কিনতে পারলেই একেবারে চলে আসব. তখন তোকে আর একা একা থাকতে হবে না. আমার যা রোজগার তাতে তোকে ওখানে নিয়ে রাখতে পারব না. তোকে নিয়ে গেলে আলাদা ঘর ভাড়া নিতে হবে. কষ্ট করে চলে যাবে. কিন্তু কিছু পয়সা জমাতে পারব না. দেশে ফিরতে অনেক দেরী হয়ে যাবে. এখন অনেকের সাথে গাদাগাদি করে কোনরকমে রাত কাটাই আর দিন গুনি কবে ফিরতে পারব. রাহাত আর কিছুদিন কষ্ট কর. সব ঠিক হয়ে যাবে.' রাহাত নিজের কষ্ট বুকের মাঝে জমা করে রেখেছিল. এত বছর তো গেল. নাহয় আর একটা বছর বেশি কষ্ট করবে.
রাহাত নিজেকে অন্য পুরুষের কুনজর থেকে রক্ষা করার জন্যে কৌশল করে চলে. নিজের মুখ খুব ঝাঁঝালো করে রেখেছে. ওর মুখকে ভয় পেয়ে অনেকে আলগা পরিচয় বা কথা বলতে সাহস করে না. সেটা ও বুঝে যাবার পর নিজের ওই মুখোশ আরও জোরালো করেছে. একা এক মহিলাকে সম্মানের সাথে থাকতে হলে এটা ভীষণ জরুরি. মাঝে মাঝে দাওয়াই কড়া হয়ে যায়. কিন্তু কিছু করার থাকে না রাহাতের. নিজেরও খুব ইচ্ছা করে না লোকের সাথে ঝগড়া করতে. মিলে মিশে থাকতেও ও ভালবাসত. বন্ধুদের সাথে মজা করতে, হাসাহাসি করতে ও খুব উপভোগ করত. কিন্তু এখন পরিস্থিতি পাল্টেছে. নিজেকে পরিস্থিতির সাথে মানিয়ে নিতে পাল্টে ফেলতে হয়েছে.
রাহাতের বেশ মনে আছে গিয়াসের বন্ধু রতনের কথা. গিয়াস রতনকে দুবাই যাবার আগে বলে গিয়েছিল রাহাতের একটু দেখাশোনা করতে. মানে নিয়মিত কিছু না. মাঝে মাঝে আসতে, একটু খোঁজ নিতে. রতন নিয়মিত আসত গিয়াস দুবাই যাবার পর. তবে প্রত্যেক দিন না, দুই একদিন ছাড়া ছাড়া. বেশ হাসি মশকরা করত. আস্তে আস্তে ও রাহাতের সাথে একটু ঘনিষ্ঠ হবার চেষ্টা করতে শুরু করলো. একটু অসভ্য অসভ্য কথা শুরু করলো. রাহাত প্রথমে লজ্জা পেত. প্রতিবাদ করতে পারত না. মুখ বুজে শুনত. কিন্তু রতনের চরিত্রের এইদিকটা ওর ভালো লাগত না. একা পেয়ে বন্ধু পত্নীর সাথে অসভ্যতা বেড়ে যেতে লাগছিল. রতনের সাথে শেষের কথা গুলো আছে কানে ভাসে. রতন বলেছিল, 'ভাবি চা খাওয়াও. র চা বানাও, দুধ আমি ইচ্ছা মত নিয়ে নেব.' বলে ওর বুকের দিকে তাকিয়ে ইঙ্গিতপূর্ণ ভঙ্গিতে হেসেছিল. সহ্যের সীমা ছাড়িয়ে যেতে রাহাত আর চুপ করে থাকতে পারে নি. গিয়াস রতনকে কিছু দরকার পড়লে সাহায্যের জন্যে বলেছিল আর রতন বন্ধুর অনুপস্থিতিতে তার বিবির সাথে আদি রসাত্বক আলাপ করার চেষ্টা চালিয়েছিল. রাহাতের তো ভিক্ষা চাই না কুত্তা ঠেকাও অবস্থা. উপকার চাই না, রতন হঠাও. রাহাত কড়া চাউনি দিয়ে বলেছিল, 'কি বললে?' রতন না দমে গিয়ে আবার রাহাতকে বলল, 'আর লজ্জা করে কি করব. গিয়াস তো অনেক দিন নেই. তোমার কোনো চাহিদা নেই? আমি তো আছি. গিয়াস তো বলেছে তোমাকে দেখতে. আমি তোমার সব দিকই দেখব. দুধ ঢাকা দিয়ে রেখেছ, একটু খুলে দেখাও না.' এত স্পষ্ট করে বলেছিল জানোয়ারটা. রাহাত ওকে চর মেরে বাড়ির দাওয়া থেকে বের করে দিয়েছিল. ওকে শাসিয়ে বলেছিল, 'এরপর যদি কোনোদিন আমার বাড়ির চৌহদ্দির মধ্যে দেখি তাহলে দেখে নিও আমি কি করতে পারি. তোমার বউকে সব জানাবো. তারপর জানাবো বিচার কমিটিকে.' রতন ওর বৌকে ভয় করে চলে. গ্রামেই ওর শ্বশুর বাড়ি. ষন্ডা মার্কা একটা গন্ডা শালা আছে. বেচাল দেখলে পিঠে পড়তে পারে. তাই ওই দিনের পর রতন আর কোনদিন রাহাতের কাছে যায় নি. আল্লার দোয়ায় রাহাতের কোনো সাহায্য দরকার হয় নি, অন্তত রতনের কাছে থেকে.
রাহাত ওর ছাগলের দুধ বিক্রি করে দেয়. এমনিতে গিয়াস যা পয়সা নিয়ে এসেছিল বা দরকার মত যা পাঠায় তাতে ওর কোনো অসুবিধা হয় না. খেয়ে পরে ভালো মতই চলে যায়. দীপ্তেন দত্তর মা চিরকাল ছাগলের দুধ খায়. দীপ্তেন দত্তর নিজস্ব ছাগল নেই. ছাগল তার পছন্দ নয়. গ্রামের কারোর কাছ থেকে দুধ কিনে নেই. রাহাতের কাছে এসেছিল সনকা দুধ কিনতে. সেই মত রাহাত রোজ আধ সের দুধ দিয়ে আসে ওদের বাড়ি. আজও ছাগল দুইয়ে দুধ দিয়ে এলো. ফিরে এসে দেখল যে অন্য ধাড়িটা ডাকছে. মনে হয় পাল খেয়েছে. আরও কিছু সময় গেলে ছাগলটা তখনও ডেকে চলছিল. ও নিশ্চিন্ত হলো যে ওটা পাল খেয়েছে. এখন ওটাকে পাঁঠার কাছে নিয়ে যেতে হবে. নাহলে ওর ডাক থামবে না. আর বেশি দেরী করলে পালটা নষ্ট হয়ে যাবে. বাচ্চা দিতে দেরী করবে. মনে করে দেখল কাদের বাড়ি গেলে পাঁঠা পাবে. কাছাকাছির মধ্যে সরলা বৌঠানের কথা মনে পড়ল. ওদের পাঁঠা আছে. বেশ বড়. বেশি দেরী না করে ও ধাড়ি নিয়ে বেরিয়ে পড়ল. ফিরে এসে রান্না করতে হবে. সরলা বৌঠানের বাড়ি পৌছে সরলাকে বলল, 'বৌঠান আমার ধাড়িটা পাল খেয়েছে. তোমাদের পাঁঠা কোথায়?'
সরলা মাঝ বয়সী মহিলা. রীতিমত গৃহিনী. রাহাতকে বলল, 'বাড়ির পিছনে পেয়ারা গাছে বাঁধা আছে. তুই তোর ধাড়ি নিয়ে যা. আর এখন কেউ নেইও যে তোর সাথে যেতে বলব.'
রাহাত বলল, 'কোনো অসুবিধা নেই বৌঠান. আমি পারব. যাই তাহলে?'
সরলা বলল, 'যা. কটা বাচ্চা হলো বলে যাস.'
রাহাত বলল, 'সে তো অনেক দেরী. আমি মনে করে বলে যাব.'
রাহাত আর কথা না বাড়িয়ে ওর ছাগল নিয়ে গেল বাড়ির পিছনে. দেখল পাঁঠাটা কাঁঠাল পাতা খাচ্ছে. ওর ছাগল নিয়ে গিয়ে পাঁঠার কাছে দাঁড়ালো. ছাগলের ডাক ছাগলরা ঠিকই বোঝে. পাঁঠা খাবার ফেলে ধাড়ির কাছে চলে এলো. রাহাত দেখল পাঁঠাটা ওর ধাড়ির গুদে মুখ দিয়ে শুকছে. দেখতে দেখতে রাহাতের নিজের অবস্থা সম্বন্ধে সচেতনতা এসে গেল. গিয়াস কতদিন কাছে নেই. ওর শরীর গিয়াসকে চায়. যেকয় দিন ও থাকে ওকে চুদে চুদে পাগল করে দেয়. পাঁঠা ওর লালমত ধোন বের করে ফেলেছে. লকপক করছে. রাহাতেরও গিয়াসের ডান্ডার কথা মনে পড়ছে. সামনের দুটো পা উঁচু করে ধাড়িটার ওপর চেপে পড়ল পাঁঠাটা. ধাড়িটার ডাক বন্ধ হয়েছে. পাঁঠা ওটাকে চুদে দিচ্ছে. রাহাতের শরীরটা যেন একটু চেগে উঠলো. গিয়াস গেছে ৬ মাসের ওপর. আসতে কিছু না হলেও আরও ছয় মাস. শরীরে একটা অস্বস্তি শুরু হলো. চাপা অস্বস্তি. খানিক পরে পাঁঠা নেমে এলো ওর ছাগলের ওপর থেকে. রাহাত বাড়ি চলে গেল নিজের ছাগলের সাথে. ওটার ভ্যাবানো বন্ধ হয়েছে.
ভাতঘুম দিয়ে রাহাত বিকেল বিকেল উঠে পড়ল. ওর পায়খানা পাচ্ছে. ও অভ্যাস করেছে যাতে সন্ধ্যাবেলা মাঠে বা নদীর পাড়ে যেতে পারে. নদীর পারে গেলে পায়খানা করে গঙ্গায় গা ধুয়ে বাড়ি ফেরে. আর মাঠে গেলে বদনা করে জল নিয়ে যায়. পায়খানা করে তারপরে বাড়ি ফেরে. রান্নাঘরের পিছনে কুয়ো থেকে জল তুলে গা ধোয়. শীত, গ্রীষ্ম, বর্ষা কখনো এই নিয়মের অন্যথা হয় না. আসলে রাহাত নিজেকে পরিস্কার রাখতে পছন্দ করে. ও সকালবেলা পায়খানা করার অভ্যাস করে নি. গিয়াস না থাকার জন্যে সকালে উঠার দরকার নেই. সারাদিনে বেশি কাজ নেই. তাই সকাল সকাল উঠে কাজ শুরু করার দরকার নেই. সকালে পায়খানা করতে হলে অনেক ভোরে, ভোর বা বলে শেষ রাত বলাই ভালো, উঠতে হয়. সকালে অনেকে কাজে বেরয়. তারা বেরোনোর আগে কাজ সারতে হয়. কোনো কারণে উঠতে দেরী হয়ে গেলে বা পায়খানা করতে বসে গেলে যদি কেউ আশে পাশে দিয়ে যায় তাহলেও রাহাতের অস্বস্তি হয়. এর থেকে সন্ধ্যা বেলা যাওয়া ভালো. তখন সবার কাজ শেষ. বাড়ি ফিরে যায়. কোনো কারণে দেরী হলে আঁধার নামবে. তাতে লজ্জা নিয়ে আশংকা না থাকলেও সাপ খোপের ভয় থাকে.
আরও একটু সময় গেলে রাহাত বদনায় জল ভোরে নিল. একটু পরেই সন্ধ্যা নামবে. রান্নাঘরের পিছন দিয়ে ও পশ্চিমের লাল সূর্য দেখল. কয়েক দিন বৃষ্টি নেই. গরমটা ভালই পড়েছে. ব্লাউজ, সায়া ছাড়া শাড়ি পরে আছে. বাড়ি থেকে দুটো তিনটে জমি পরেই কোন একটা পাটখেতে বসে যাবে. ৫-৭ মিনিটে কাজ কর্ম সারা হয়ে যাবে. তারপর ফিরে এসে টিভি দেখবে. হ্যাঁ, রাহাতের টিভি আছে. গিয়াস বলেছিল, ‘একা একা সময় কাটাবি কি করে? টিভি কিনে দিলাম, দেখবি. গ্রামে কেবল লাইন এসে গেছে. তাই ও কিছু বাংলা সিরিয়াল নিয়মিত দেখে. নেশা মত হয়ে গেছে. পায়খানা সেরে নিজেকে পরিস্কার করে সিরিয়াল দেখতে বসবে. মাঠে গিয়ে চারিধারটা একটু দেখল. রাহাত নিয়মিতই দেখে বসে. নাহ্, কেউ নেই আশে পাশে. ও কাপড়টা কোমর পর্যন্ত তুলে দিয়ে পাটের জমিতে বসে পড়ল. চাপ ভালই ছিল. অল্প সময়ে ওর পায়খানা করা শেষ হয়ে গেল. একটু উঠে দু পা এগিয়ে আবার বসলো. বদনার জল দিয়ে ধুয়ে নিল. রাহাতের মনে হলো ও যে জমিতে পায়খানা করছিল তার পরের জমিতে কেউ আছে. একটু নজর করলো. কিন্তু কিছু বোঝা গেল. ঘন পাট. তায় অন্ধকার নেমে আসছে. ছুঁচু করা হয়ে গেল ও উঠে বাড়ির দিকে রওনা দিল. পিছন থেকে কে যেন দৌড়ে আসছে. রাহাত বুঝে ওঠার আগেই লোকটা কাছে চলে এসেছে. ছুটে এসেছে. মুখটা গামছা দিয়ে বাঁধা. রাহাত ভয় পেল. একা মহিলার যে ভয় কোনো অচেনা পুরুষের সামনে সেই ভয়. লোকটা ওকে ধাক্কা দিয়ে ফেলে দিল পাটের জমিতে. রাহাত টাল সামলাতে না পেরে পড়ে গেল. কয়েকটা পাট গাছ ভেঙ্গে পড়ল ওর শরীরের নিচে. হাত থেকে বদনা ছিটকে পড়ল পাশে. চিত্কার করার সময় দিল না লোকটা. ওর ওপর শুয়ে পরে ওর ঠোঁটে মুখ চেপে ধরল লোকটা. রাহাত ঠেলে তলার চেষ্টা করলো. কি শক্তি. রাহাত পারছে না ওকে সরাতে. মাথা সরিয়ে নেবার চেষ্টা করছে. কিন্তু লোকটাও ওর মুখ ওর ঠোঁটে লাগিয়ে রেখেছে. ভয়ে আর আতঙ্কে ওর নিঃশ্বাস বন্ধ হয়ে আসছে. চোখ বন্ধ করে ফেলেছে. লোকটা ঠোঁটে ঠোঁট লাগিয়েছে, তার জন্যে ওর মুখের গামছা খানিকটা সরে গেছে. কিন্তু চোখ বন্ধ থাকায় ও আক্রমনকারীর মুখ দেখতে পারল না. ওর ঝোগরুটে ভাবমূর্তি কোনো কাজে এলো না. ভিতরে ভিতরে রাহাত আসলে খুবই ভিতু. রাহাত দুই হাত দিয়ে ওকে কিল চর মারার চেষ্টা করছে. মারলোও কয়েকটা. তাতে ওর কিছু হলো না. ওকে দুই হাত দিয়ে চেপে ধরল লোকটা. রাহাতের কান্না পেয়ে গেল. অচেনা লোকটার চুমু একটুও ওর খেতে ইচ্ছা করছে না. ওকে জোর করে চুমু খাচ্ছে. ওর মুখ থেকে কান্না মাখা গোঙানির আওয়াজ বেরোচ্ছে. ওর হাত দুটো মাথার ওপরে চেপে ধরেছে. দুটো হাতের বদলে একটা হাত দিয়ে. অন্য হাতটা নিচের দিকে নামাচ্ছে.
রাহাত দেখল জীবনের সর্বনাশা দিন. কিছু প্রতিরোধ করতে পারছে না. পেরে উঠছে না. লোকটা হাত নামিয়ে ওর কাপড় টেনে তুলছে. হাত তাড়াতাড়ি ওর শরীরের নিম্নভাগে ঘর ফেরা করছে. নাভির নিচে কোমরে শাড়ি গিঁট মারা আছে. শাড়ি টেনে ওপরে তুলে ফেলেছে. ওর গুদ বেরিয়ে গেছে. ও বুঝতে পারছে. লোকটা হাত নিয়ে ওর গুদে রাখল. মুঠো করে ধরল. বাল ভর্তি গুদ খানি ওর. আঙ্গুল আনতাব্ড়ি ঘোরাঘুরি করছে. চেরাতে আঙ্গুল টেনে দিল. রাহাত মুখে আহা আহা করে উঠলো. সামলাতে পারল না. মুখ থেকে গোঙানির আওয়াজ বেরোলো না. কিন্তু রাহাত জানে ও কি ধরনের শব্দ করছিল. আঙ্গুল গুদ ঘেটে ওর দানাতে এসে স্থির হলো. গিয়াস ওখানে আদর দিয়ে ওকে পাগল করে. রাহাতও বেড়ালের মত সোহাগী হয়ে ওঠে গিয়াসের সাথে. আজও সেই রকম সোহাগী হতে চাইছে. আঃ আঃ কি দারুন. দানা ঘসলে ও সহ্য করতে পাড়ে না. কামাতুরা হয়ে ওঠে. দুপুর ছাগল চোদানো, আর এখন গুদ ছানাছানিতে ও কামুকি হয়ে উঠলো. নিজের অজান্তে. গিয়াস নেই অনেক দিন. লোকটার আঙ্গুল ওর শরীরে আগুন ধরিয়ে দিয়েছে. ওর শরীরে ভালো লাগছে. কিন্তু মন চাইছে না. গিয়াসকে ঠকানো হচ্ছে. আল্লাহর কাছে মুখ দেখাবে কি করে!!! পাপ করছে. কিন্তু নিজেকে সরাতে পারছে না. লোকটা আঙ্গুল ঠেলে ওর গুদের ফুটোতে ঢুকিয়ে দিয়েছে. কখন ওর হাত ছেড়ে দিয়েছে রাহাত টের পায় নি. এখন লোকটা ওর শরীরে শুয়ে গুদে আংলি করছে. এক পায়ে লোকটার শক্ত বাঁড়ার স্পর্শ পাচ্ছে. রাহাত আরাম নিচ্ছে. রাহাতের হাত লোকটার মাথায় উঠে এসেছে. আঙ্গুল গুদে যাতায়াত করছে অনায়াসে. রাহাত চোখ বন্ধ করে রেখেছে. এবারে লোকটা ওকে চুম্বন করছে. ঠোঁটে ঠোঁটে লাগিয়ে. ঠোঁটে লোকটার ছোঁয়া পরতেই রাহাত চোখ মেলে চাইল. একি!! এ যে পবন. রাহাত ভাবলো, 'শালা বিনা মাইনের ছয় মাসের কাপড় কাচার চাকরি পেয়েছে তবুও তো কিছু হয় না. লজ্জা বলে কিছু নেই. আবার কমিটির কাছে গেলে আরও মারাত্বক কিছু সাজা পাবে. যাইহোক আগে মজা নিই, তারপর দেখব. মালটাকে চুদতে দেব না. আঙ্গুল দিয়েছে যখন জল খসিয়েই থামুক.' রাহাতের ভাবনায় ছেদ পড়ল. রাহাতের গুদ ও হাত সরিয়ে নিয়েছে. ওকে দুইহাতে জড়িয়ে ধরে ওর ঠোঁট চুসছে. পিঠে পবন আঙ্গুল বসিয়ে দিচ্ছে. একি রে!! চোদার তাল নেই!! কিন্তু নখ বসাচ্ছে কেন? বেশ লাগছে. ব্যাথা লাগছে. সহ্য করছে. ওর সামনে আওয়াজ করতে রাহাতের বাঁধলো. চুপ করে রইলো. মনে হয় রক্ত বের করে ফেলেছে. গুদে আঙ্গুল আর দেবে না? অস্বস্তিটা এখন মারাত্বক. যেন ওর মনের কথা শুনেছে পবন. পিঠ থেকে হাত বের করে নিল. রাহাত পাটের ওপর পাটের জমিতে শুয়ে আছে. পবন মুখ ওর ঠোঁট থেকে নামিয়ে ওর মাইযে চেপে ধরল. আর হাত নিয়ে গেল গুদে. আঙ্গুল ঢোকাল. মনে হচ্ছে দুটো দিয়েছে. আঃ আঃ আঃ শব্দ করা বন্ধ করতে পারল না রাহাত. পবন মুখ নামিয়ে বাঁদিকের মাইয়ের বোটায় রেখে একটু চুসলো. তারপর বোটার ওপর দাঁত বসলো. রাহাত কি করবে? ওর হয়ে এসেছে. আর একটু করলেই মুক্তি পেত ছয় মাসের দেহজ্বালা থেকে. ঢিমে তালে আংলি করছে আর মাইযে এত জোর কামর. মরণ কামর যেন. রাহাত পারল না আরাম নিতে. ও কামরের যন্ত্রণা সহ্য করতে না পেরে চিত্কার করলো. আঃ করে আকাশ কাপানো চিত্কার করে উঠলো. ধাক্কা মেরেও সরাতে পারল না রাহাত. ও শুনলো কে যেন চিত্কার ওর চিত্কারের সাড়া দিচ্ছে. 'কে কে?' করতে করতে কেউ এদিকে আসছে. দৌড়ে আসছে. পবন ওকে ফেলে নিজের গামছা নিয়ে পালালো. রাহাত মাটিতে পড়ে আছে. দেখল সফিকুল এসে গেছে. নিজের দিকে খেয়াল করলো. কাপড় ঠিক নেই. মাই ফেটকে বেরিয়ে আছে. রক্ত বেরোচ্ছে. কাঠপিপড়ে টা কেটে দিয়ে ভেগেছে. ভিতু কোথাকার. তার থেকেও বড় কথা. একটা আহাম্মক, গাধা. মেয়েছেলেদের কিভাবে ব্যবহার করতে হয় জানে না. আর ওর গুদ উলঙ্গ হয়ে আছে. সফিকুল দেখল. রাহাত তাড়াতাড়ি নিজেকে সামলালো. কাপড় টেনে কোনো মতে ঢাকলো. ওর মাই থেকে রক্ত বেরিয়ে কাপড় ভিজিয়ে দিচ্ছে. যন্ত্রনায় চোখ দিয়ে জল বেরিয়ে গেছে. সফিকুলের সামনেও বেরোচ্ছে.
সফিকুল বলল, 'রাহাত ভাবি কি হয়েছে? তোমার শরীরে রক্ত এলো কোথা থেকে?'
রাহাত বলল, 'তোর কি দরকার? নিজের কাজে যা. এখানে কি করছিলি?' এত কিছুর পরেও ওর ঝাঁঝ কমে নি.
সফিকুল বলল, 'আমি নিজের কাজেই যাচ্ছিলাম. চিৎকার শুনে দৌড়ে এলাম. আমার কোনো সখ নেই তোমার মত লোকের সাথে পিরিতের কথা বলতে.' সফিকুলও ওকে উল্টে মেজাজ দেখল.
রাহাত জবাব, 'কি কথার ছিরি দেখো!! এদিকে ব্যথায় মরে যাচ্ছি তার দিকে কোনো খেয়াল নেই.' ও শেষের দিকে কথাগুলো একটু নরম করে বলল.
সফিকুল দরদ নিয়ে বলল, 'আরে সেই জন্যেই তো এসেছি. কি হয়েছে বল? কোথায় লেগেছে? তোমার বুক থেকে যে রক্ত বেরোচ্ছে!!'
রাহাত বলল, 'এখানে আর ভালোভাবে থাকা যাবে না. একটা গামছা দিয়ে মুখ বাঁধা লোক আমার ইজ্জত নেবার চেষ্টা করছিল. ভাগ্যিস তুই এসেছিস না হলে যে কি হত!!'
সফিকুল বলল, 'এখন বাড়ি চল, যেতে যেতে সব শুনছি.'
রাহাত উঠে দাঁড়িয়েছে. সফিকুল একটু দুরে পরে থাকা বদনাটা হাতে তুলে নিল.
সফিকুল বলল, 'চল ভাবি. তুমি চিনতে পেরেছ লোকটাকে? আর একটু হলে আমি ওকে ধরে ফেলতে পারতাম.'
রাহাত হাটতে হাটতে বলল, 'নাহ, মুখ বাঁধা ছিল.'
সফিকুল দেখল টোপ গিলেছে. প্ল্যান মত পবনের নিজের মুখ দেখানোর কথা ছিল. বিপদের ঝুঁকি ছিল. শ্যামলাল ঝুঁকি নিতে বারণ করেছিল, কিন্তু পবন সেটা শোনে নি. পবনের যুক্তি ছিল একবার শুরু করতে হবে. ঝুঁকি নিয়ে শুরু করলে বিপদের সম্ভাবনা বাড়ে আবার মাগী পটানোর সম্ভাবনাও বাড়ে. ও দেরী করতে রাজি ছিল না. কারণ ও দীপ্তেন দত্তর মেয়েকে চুদবার জন্যে উদগ্রীব হয়ে উঠেছে. সবাই মিলে ওকে ঠেকিয়ে রাখা হয়েছে. ৬ মাস তো কাপড় কাচবে, ধরা পড়লে না হয় অন্য কোনো সাজা পাবে.
রাহাতের পিছন পিছন সফিকুল হাটছিল. আবছা আলোতে রাহাতের পিঠ দেখল. রক্ত বেরিয়ে আছে. রাহাতকে বলল, 'ভাবি তোমার পিঠেও রক্ত.'
রাহাত বলল, 'জানোয়ারটা আমাকে কোথাও ছাড়ে নি. বুক, পিঠ ক্ষত বিক্ষত করে দিয়েছে.'
ওরা কথা বলতে বলতে রাহাতের কুয়ো তলায় চলে এলো.
রাহাত বলল, 'এবারে যা. আর দরকার নেই.'
সফিকুল বলল, 'ও আবার আসতে পারে. আর খানিকক্ষণ থাকি.'
'তুই কোন কাজে যাচ্ছিলি?'
'সেটা পরে গেলেও কোনো ক্ষতি নেই. আমি থাকলে যদি অসুবিধা হয় তো বল, চলে যাচ্ছি.'
'না সেটা না. একলা একলা থাকি, তুই থাকলে লোকে নিন্দা করবে. আমার বদনাম হবে.'
'এই সন্ধ্যাবেলায় কে আর এদিকে আসবে. এমনিতেই কামালদের ভুতুরে বাড়ির জন্যে কেউ এদিকে আসতে চায়, তার ওপর তোমার মুখ. কেউ আসবে না. ওই বজ্জাতটা অবশ্য আসতে পারে.'
রাহাত ওর কুয়ো থেকে বালতি করে জল তুলতে গেল. সফিকুল বালতি ওর হাত থেকে নিয়ে কুয়োতে ফেলে দিল. তারপর টেনে তুলল জল ভর্তি করে.
রাহাতের দিকে ঘুরে তাকিয়ে বলল, 'বসো তোমাকে ধুয়ে দিচ্ছি. অবশ্য আপত্তি থাকলে বল.'
রাহাত কুয়ো তলায় বসলো সফিকের দিকে পিঠ করে. বালতির জলে মগ ডুবিয়ে এক মগ জল তুলল. রাহাতের পিঠ থেকে কাপড়টা সরিয়ে দিল. মাটি লেগে আছে. ডান হাত দিয়ে মগের জল ওর পিঠে ঢালতে থাকলো আর বাঁ হাত দিয়ে পিঠটা কচলে দিতে থাকলো. কাঁটা জায়গাটা সাবধানে করলো. সাবান ছাড়াই ধুতে হবে. যা সাবান আছে সেটা স্নানের সময় ব্যবহার করে. এখন ওটা আনা যাবে না. ঘরের মধ্যে আছে. ওর হাত দুটোও কচলে ধুয়ে দিল সফিকুল. বালতির জল ফুরিয়ে গেলে আবার কুয়ো থেকে জল তুলল. ওর বুক ধুতে হবে. রাহাতের লজ্জা আর উত্তেজনা দুটিই হতে শুরু করলো. সফিকুল ওর বুকে হাত দেবে? ও তো না করতে পারে. কিন্তু পবন যা করেছে তারপর সফিকুল যদি একটু নাড়া ঘাটা করে তাতে আর কি বাড়তি এসে যায়. ওর শরীর চাইছে সফিকুল খেলুক ওর বুক নিয়ে. যা পাপ লাগার সেটা লেগে গেছে. গিয়াস কোনদিনও এসব ঘটনা জানবে না. পেটের জ্বালা বড় জ্বালা, কিন্তু শরীরের জ্বালা কিছু কম না. এখন মনের দুয়ারে তালা লাগানো থাকুক.
রাহাত চুপ করে সফিকুলের পরবর্তী পদক্ষেপের জন্যে অপেক্ষা করছে. ওর জল তোলা হয়ে গেছে. মগ ভর্তি করেছে. এইবার ওর বুকে হাত দেবে. কিন্তু সফিকুল বলে উঠলো, 'ভাবি সামনের দিকটা তুমি করতে পারবে. পিছন দিক অসুবিধা হত বলে তোমায় আর বলি নি. আমি জল ঢেলে দিই.'
রাহাতের রাগ হলো. অত টুকু ছেলে!! ওর থেকে অন্তত আট নয় বছরের ছোট হবে. সুযোগ পেয়েও অস্বীকার করলো. কত পুরুষ ওর বুকের দিকে হ্যাংলার মত দেখে. উনি আবার উপকার করতে এসেছেন. কে নেবে ওর উপকার. রাহাত বলল, 'দরকার নেই. আমি পারব.'
সফিকুল জলের বালতি ওর সামনে রাখল. তারপর ওর পিছনে চলে গেল. অন্ধকার নেমে এসেছে. রাহাত বুক থেকে কাপড় নামিয়ে জল ঢালল. আহাহ!! ঠান্ডা জল শরীরে শিহরণ এনে দিল. বুকে হাত দিল কচলাবার জন্যে. যেখানে ক্ষত করেছে সেখানে খুব ব্যথা. বেদনার চোটে মুখ থেকে 'আঃ' শব্দ বেরিয়ে গেল.
সফিকুল বলল, 'কি হয়েছে? খুব ব্যথা?'
কোনো উত্তর না দিয়ে রাহাত নিজেকে ধুতে লাগলো. ওর ধোয়া হয়ে গেলে উঠে দাঁড়ালো. বুক কাপড় নামিয়ে জল ঝরিয়ে নিল দুইহাতে করে. সফিকুল ওর পিছনে আছে, আর অন্ধকার. সফিকুল কিছু দেখতে পেল না. দেখার চেষ্টা অবশ্য করে নি.
এরপরে রাহাত নিজের ঘরের দিকে রওনা দিল. পিছন পিছন সফিকুল এগোলো. ঘরের শিকল খুলে ভেতরে ঢুকে সুইচ টিপে বাল্বটা জ্বেলে দিল রাহাত. ফ্যানও চালু করলো. ওর পিঠ অনাবৃত.
রাহাত বলল, 'এবারে যা, আমি দরজা লাগিয়ে দেব. আর কেউ আসতে পারবে না.'
সফিকুল বলল, 'তোমার পিঠে আর বুকে কাঁটা দাগ. ঘা হয়ে আছে. লাল ওষুধ আছে তোমার কাছে? তাহলে লাগিয়ে দিতাম.'
রাহাত বলল, 'না আমার কাছে লাল ওষুধ নেই. ও লাগাতে হবে না. এমনি ঠিক হয়ে যাবে. তুই যা.' মনে মনে ওষুধ লাগাতে চাইছে. কিন্তু ওর কাছে চাইতে পারছে না.
সফিকুল 'আমাদের আছে, আমি এখুনি নিয়ে আসছি' বলেই দৌড় লাগলো. রাহাত ভেজা কাপড় ছেড়ে শুকনো কাপড় পরে নিল. নিচে সায়া পড়ল, কিন্তু ব্লাউজ পরার কথা ভাবলোও না. পরলেই লাগবে. মুহুর্তের মধ্যে সফিকুল ওষুধ নিয়ে এলো. হাঁপাচ্ছে. দৌড়েছে মনে হয়.
ওকে হাঁপাতে দেখে হাসি মুখে রাহাত বলল, 'কি ভেবেছিলি আমি দরজা বন্ধ করে দেব?'
হাঁপাতে হাঁপাতে সফিকুল একটা ক্যাবলা মার্কা হাসি দিল. ও ঘরে ঢুকলো. রাহাত দরজা ভেজিয়ে দিল. সফিকুল আগে কোনদিন রাহাতের ঘরে ঢোকে নি. ঘরটা বেশ গোছানো. একটা বিছানা আছে চৌকির ওপর. পাশে একটা আলনা. আলনাতে সব শাড়ি, সায়া আর ব্লাউজ. গিয়াস ভাই থাকে না বলে ওর সব কিছু বোধ হয় বাক্সে পোড়া আছে. দেওয়ালে একটা বড় আয়না টাঙানো রয়েছে. আর একটা কুলুঙ্গিতে টুকিটাকি জিনিস পত্র. বেশির ভাগই হালকা প্রসাধনের. কিন্তু সস্তার. একটা কাঠের আলমারি আছে. দেখে মনে হয় না খুব পুরনো. কিন্তু রং চটা. চৌকির নিচে অনেক জিনিস পত্র আছে. চৌকির দুইপাশ শাড়ি দিয়ে পর্দা করা আছে. বোধ হয় ওর পুরনো আটপৌড়ে শাড়ি দিয়ে তৈরী. চৌকির বাকি দুই পাশ দেওয়ালের সাথে ঠেসান. ফ্যানের হওয়ায় কাপড় পর্দা সরতে চৌকির তলায় নজর যায়. টিনের ট্রাঙ্ক দেখা যায়.
রাহাত ওকে ডাকলো, 'আয়, চৌকিতে উঠে বস.'
সফিকুল উঠে বসলো. রাহাত তারপর চৌকিতে উঠে বসলো. সফিকুলের দিকে পিঠ করে. শাড়িটা পিঠ থেকে নামিয়ে বলল, 'লাগিয়ে দে লাল ওষুধ.'
সফিকুল আধো আলোতে বা আধো অন্ধকারে কুয়ো তলায় রাহাত পিঠ ভাল করে দেখতে পায় নি. এখন বাল্বের হলুদ আলোয় ওর পিঠ স্পষ্ট দেখতে পাচ্ছে. কালচে রঙের মসৃন পিঠ. মাঝামাঝি শিরদারার দুই পাশে তিনটে করে নখের দাগ দেখতে পেল. পবনাটা বেশ দাবিয়ে দিয়েছিল. একবার ধুয়ে গেলেও তিন তিন ছয়টা দাগ লালচে হয়ে আছে. বুঝলো ভাবির বেশ কষ্ট হয়েছিল. লাল ওষুধের ঢাকনা খুলে তুলতে একটু ওষুধ লাগলো. ঢাকনা বন্ধ করে শিশিটা পাশে রাখল. ডান দিকের তিনটে ঘাতে হালকা করে তুলোটা বুলিয়ে দিল. তারপর ফুঁ দিল. রাহাতের বেশ ভালো লাগছিল. ফুঁ দেওয়াতে একটা আদরের আভাস ছিল, একটু সোহাগ. ডান দিকে লাগানো শেষ হলে সফিকুল একই ভাবে বাঁ দিকের ঘা তিনটে তে ফু দিয়ে লাল ওষুধ লাগিয়ে দিল. রাহাতের ভালো লাগলো. গিয়াস ছাড়া ও আর কারো কাছে এত টুকু ভালোবাসা পায় না.
সফিকুল বলল, 'ভাবি পিঠে লাগানো হয়ে গেছে.'
রাহাত লজ্জাশরম বাদ দিয়ে বলল, 'বুকে লাগিয়ে দিবি না?'
সফিকুল বলল, 'দেব তো. তুমি তো এখন রুগী, আর আমি ডাক্তার না হলেও কম্পাউন্ডার. আমার কাছে লজ্জা কর না. জানি অন্য কেউ ওষুধ দিয়ে দিলে বা মলম লাগিয়ে দিলে খুব ভালো লাগে. '
ওর কথা শুনে রাহাত হেসে ফেলল. বলল, 'তাহলে কুয়ো তলায় আমায় ধুয়ে দিলি না কেন?'
সফিকুল বলল, 'ওটা তুমি পারতে. ওষুধ লাগাতেও পারবে. কিন্তু কেউ লাগিয়ে দিলে কি ভালো লাগে বলো. নিজেকে রুগী মনে হয়. আর অন্যকে সেবক মনে হয়. এতেই রোগ সেরে যায়.'
রাহাত বলল, 'তুই বেশ ভালো কথা বলিস তো.'
সফিকুল বলল, 'আগেও বলতাম. তুমি শুনতে পেতে না. তোমাকে যা ভয় পেতাম!!'
'এখন ভয় করে না?'
'না.'
'কেন?'
'পাটখেতে তুমি ভিতু ছিলে, আর আমি তোমার ইজ্জত বাঁচিয়েছি. তাই মনে হয় আর আমাকে বকবে না.'
'আহা রে.'
'নাও ঘোর, লাল ওষুধ লাগিয়ে দিই.'
রাহাত ওর দিকে ঘুরে বসলো. রাহাতের মুখের দিকে তাকালো সফিকুল. সফিকুলের মুখের ওপর থেকে নজর না হঠিয়ে বুক থেকে কাপড় নামিয়ে দিয়ে একটা স্তন বের করে দিল. সফিকুল চোখ নামালো. 'হো হো হো ' করে হেসে উঠলো সফিকুল.
রাহাত বলল, 'কি হলো হাসছিস কেন?'
সফিকুল হাসতে হাসতে বলল, 'রাহাত ভাবি তুমি উল্টোটা বের করেছ. যেটাতে ঘা আছে সেটা বের কর. তোমার তো সব দেখে নিলাম.'
রাহাত লজ্জা পেয়ে গেল ওর শেষের কথাগুলোতে. চট করে সুস্থটা ঢেকে দিয়ে ঘাওয়ালা টা বের করে দিল. সফিকুল দেখল ওর বাঁদিকের দুধটা. বোটার এক ইঞ্চি মত ওপরে পবন কামড়েছে. একেবারে ঘা করে দিয়েছে. বেশ কয়েক দিন লাগবে মনে হচ্ছে ঘা সারতে.
সফিকুল বলল, 'তোমার পিঠের ঘা দেখে মনে হলো যে আঁচরে দিয়েছে. কিন্তু বুকেরটাও কি আঁচরেছে?'
'না, বুকে কামড়েছে.'
'তুমি আগে চিত্কার করেছিলে নাকি তখনি প্রথম করেছিলে?
'তখনি প্রথম. আমার মুখ চেপে ধরেছিল.'
'মুখ চেপে ধরেছিল!! কিন্তু পিঠে তো ছয়টা ঘায়ের দাগ দেখলাম. মনে হয় একসাথে করেছে.'
'ওর মুখ দিয়ে আমার মুখ চেপেছিল আর তারপর দুই হাত দিয়ে পিঠে আঁচরেছে.'
'তখন তো তোমার দুই হাত ফাঁকা ছিল, কিছু করতে পার নি?'
'লোকটার খুব শক্তি, আমি পারি নাই ওর সাথে. তুই এসব জিজ্ঞাসা করছিস কেন?'
'না এমনি.'
'ওষুধটা লাগা, মেয়েদের খোলা দুধ দেখতে খুব ভালো লাগে নারে?' রাহাত ওর পরিচিত ঝাঁঝালো স্বরে বলল.
ওর ঝাঁঝকে পাত্তা না দিয়ে সফিকুল বলল, 'তা কার না ভালো লাগে. গিয়াস ভাইয়ের লাগে না? তোমার টার তো ব্যাপারই আলাদা.'
রাহাত রাগত স্বরেই বলল, 'সফিক, ফালতু কথা বলিস না. ওষুধ লাগা.' মুখে বলল বটে কিন্তু সফিকুলের কথা ওর ভালো লেগেছে. কোন রমনীর নিজের শরীরের প্রশংসা ভালো লাগে না?
সফিকুল কথা বাদ দিয়ে লাল ওষুধের শিশিটা তুলে তুলোতে ওষুধ লাগালো. শিশির ছিপি বন্ধ করে পাশে রাখল. ওর দুধটা দেখছে. কি সুন্দর. বাঁ হাতে দুধের বোটা টেনে ধরল. রাহাতের শরীরে একটা শিহরণ জাগালো. আঃ আঃ. সফিকল নিজের মুখটা ওর দুধের একেবারে কাছে নিয়ে গেল. রাহাত অবাক হয়ে চেয়ে রইলো. কি করে? মুখ দেবে নাকি? এখন তো ওকে কোনো মতেই ঠেকাতে পারবে না রাহাত. সারাদিনের ঘটনাগুলো ওর শরীরটাকে এলোমেলো করে রেখেছে. কেউ শান্ত করলে ওর শান্তি হয়. মনে তো হচ্ছে গিয়াসের জন্যে আরও ছয় মাস ও অপেক্ষা করতে পারবে না. কেউ যদি করে দেয় তো খুব ভালো হয়. কিন্তু বিশ্বস্ত বা অচেনা কেউ না হলে মুস্কিল. বদনাম ছড়ালে গ্রামের মধ্যে টিকে থাকা দায়.
সেদিক থেকে দেখলে সফিক বিশ্বস্ত হতে পারে. ওর বয়স অল্প. শাদী করে নিজের ঘর গুছিয়ে নেবে. তখন নতুন বিবি পেয়ে রাহাতের দিকে আর তাকাবে না. নতুন বিবিতে মজে থাকবে. আর এটাই চায় রাহাত. কারণ তত দিনে গিয়াস ফিরে আসবে. রতনের থেকে অনেক বেশি পছন্দ সফিককে. নিজের ধর্মের, তাগড়া যুবক. রতন পৌড়. বিয়ে করা. অভিজ্ঞ. কিন্তু সফিক আনকোরা. ওকে গড়ে পিঠে নেওয়া যাবে. সফিক দেখতে সুন্দর. বাড়ির পাশে. রাতের আঁধারে আসবে, কাজ সারবে, চলে যাবে. কেউ টেরটিও পাবে না. রতনের বউ আছে. ওকে দুইজনকে সামলাতে হবে. ভাগ হলে রাহাতের দিকে ঝোল কম পড়বে. বিয়ে করা বউকে খুশি করে যদি পারে তবে আসবে রাহাতের কাছে. ঐরকম দয়ার পাত্রী হতে চায় না. সব থেকে বড় কথা রতনকে রাহাতের একদম ভালো লাগে না.
সফিকুল ওষুধ লাগালো. মুখ একেবারে নিচু করে ফুঁ দিল. আঃ কি আরাম. আরও খানিকটা ওষুধ লাগালো সফিকুল. লাগানো হয়ে গেল সফিকুল বলে উঠলো, 'নাও ভাবি, শেষ হয়েছে.'
শুনেও রাহাত আঁচল ঢাকলো না. ওকে বলল, 'একটু শুকাক, কি বলিস?'
'হ্যাঁ, নাহলে আবার কাপড়ে লেগে যাবে.' সফিকুল জবাব দিল.
সফিকুল বলল, 'রাতে কি খাবে ভাবি?'
রাহাত ভেবেছিল আজ আর রান্না করবে না. ওবেলার জল ঢালা ভাত রেখে দেবে. কাল সকাল খাবে. রাতে মুড়ি খেয়ে নেবে. সফিকুল ওর মাইয়ের দিকে তাকিয়ে নেই, ওর মুখের দিকে তাকিয়ে আছে.
সফিকুল বলল, 'শোনো, মা চিংড়ি দিয়ে পাট শাক রেঁধেছে. আমি মার কাছে থেকে একটু পাট শাক এনে দিচ্ছি. তুমি একটু চাল ফুটিয়ে নাও.'
সফিকুল চলে গেল. রাহাত উঠে ভাত বসাতে গেল. রান্না ঘরেও একটা বাল্ব আছে. সেটার আলোয় ও ভাত চড়িয়ে দিল. রাহাত বুঝতে পারছে না কেন এত দরদ দেখাচ্ছে. ওকে তো এমনিতেই মাই খোলা রেখে খেলানোর চেষ্টা করছে. ও সেটা দেখছেও না. তার মধ্যে আবার পাট শাক চিংড়ি দিয়ে কি করবে? দেখায় যাক না কি করে.
খানিক পরে সফিকুল ফেরত এলো. হাতে বাটি করে চিংড়ি পাট শাকের ঝোল এনেছে. বাটিটা নামিয়ে দিয়ে ও চলে গেল ছাগলগুলো ঘরে তুলে দিতে. সব করে যখন রান্না ঘরে ফেরত এলো তখন রাহাত ভাতের ফ্যান ঝরিয়ে ফেলেছে. এবারে খাবে. ওর একা একা খাবার অভ্যাস. কিন্তু এখন সফিকুল আছে. ওর জন্যে চালও নেয় নি. আর পদ তো ও নিজেই এনে দিল. অন্তত ওকে খেতে বলতে তো হবে. কিন্তু সফিকুল তো সবই জানে.
সফিকুলই বলল, 'ভাবি তুমি খেয়ে নাও, তারপর আমি চলে যাব. বাড়ি গিয়ে খাব.'
রাহাত ভাত বেড়ে খেতে বসলো. সফিকুল রান্না ঘরের দরজায় ঠেস দিয়ে বসে আছে. রাহাত খেতে খেতে জিজ্ঞাসা করলো, 'তুই কি বলে পাট শাক আনলি? তোর আম্মাকে কি বললি?'
সফিকুল বলল, 'আম্মাকে বললাম যে ধীমান খাবে. তুমি তো জানো ধীমান আমাদের ঘরে খেতে পারে না. ওর বাড়ির করাকরি. কিন্তু মায়ের হাতের রান্না খুব পছন্দ করে. মাঝে মধ্যে আমার সাথে বাড়ির বাইরে খায়. আম্মা হয়ত ভেবেছে বাইরে কোথাও ধীমান দাঁড়িয়ে আছে.'
রাহাত বলল, 'তোর আম্মার রান্না দারুন.'
সফিকুল বলল, 'হ্যাঁ. তুমি খেয়ে নাও.'
রাহাতের খাওয়া শেষ হলে সফিকুল বলল, 'তুমি বাটিটা ধুয়ে ফেল না. নাহলে আম্মার আবার সন্দেহ হতে পারে.'
রাহাত রান্নাঘর গুছিয়ে ফেলল. সব কর্ম সারা. সফিকুল বাটি হাতে নিয়েছে. যাবার আগে রাহাতকে বলল, 'রাহাত ভাবি, তোমার যা শরীরের অবস্থা তাতে তোমার একটু আরাম দরকার. কষ্ট করে শুয়ে নিও আজ. ধীরে ধীরে সেরে উঠবে. আমি নিয়মিত তোমার দেখাশোনা করব যত দিন না তুমি সেরে উঠছো. গিয়াস ভাই না বললেও আমাদের একটা দায়িত্ব থাকে. এত দিন দরকার হয় নি আলাদা কথা. এখন না হয় একটু কিছু করলাম. তোমাকে নিয়মিত ওষুধ লাগিয়ে দেব. আমি কাল আবার আসব.'
সফিকুল বাটিটা নিয়ে চলে গেল.
রাহাত বিছানায় শুয়ে শুয়ে ভাবলো আজকের দিনটা কেমন অদ্ভুত. সকালে ছাগলের চোদন দেখে শরীরে একটু উত্তেজনা. পড়ন্ত বিকেলে মাঠে গিয়ে পবনের সাথে ঘটনা পরম্পরা. আর তারপর থেকে সফিকের সাথে বাকি সময়টা. পবনের সাথে শরীরটা বেশ জেগে উঠেছিল, আর একটু পরে হয়ত শান্ত হতও. কিন্তু গাধাটা কিভাবে কি করলো. সব কিছু হতেই ওর মনে পড়ল সন্ধ্যাবেলার নমাজ পড়া হয়নি. একেবারে ভুলে মেরে দিয়েছে. এত সব নতুন নতুন ঘটনা যে সময়টা কিভাবে কেটে গেল বুঝতে পারে নি. নমাজ না পড়তে পেরে মন খারাপ লাগছে. সফিক টাই বা কি? ওকি নমাজ পড়ে না? ওকে একটু মনে করিয়ে দিতে পারল না? অবশ্য আজ কালের ছেলেরা অবশ্য ধর্ম বেশি মানতে চায় না. ব্যাপারটা রাহাতের ভালো লাগে না. তবে সমস্ত সময়ে সফিক যে ব্যবহার করেছে রাহাতের সাথে সেটা ও বুঝতে পারে নি. কিন্তু ভালো লেগেছে. দেখে শরীর পাবার জন্যে কখনো ছুকছুক করে নি. বরঞ্চ একটু বেশি ভদ্র. ওকে সমীহ করছে দেখে রাহাতের ভালো লাগছে. কাত হয়ে শুয়ে ও ঘুমিয়ে পড়ল.

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন