রবিবার, ২২ জুলাই, ২০১২

স্বপ্ন

ইদানিং খুব স্বপ্ন দেখতে শুর করেছি। বয়স যখন পাচ ছয় তখন স্বপ্ন দেখতাম একটা জলভরা ডোবায় দাঁড়িয়ে প্রসাব করে দিচ্ছি, কি দারুন লাগছে, ঘুম থেকে জেগে দেখতাম পুরো বিছানায় আমার স্বপ্নময় প্রসাবে সয়লাব হয়ে গেছে। সকালে ঘুম থেকে ঊঠে মায়ের বকুনি তার সাথে হয়ত কয়েকটি থাপ্পড় তারপর শুরু হত আমার কান্না। কাদতে কাদতে স্বপ্নটাকে দোষারোপ করতাম। কেন যে দেখলাম স্বপ্নটা। না দেখলে বিছানার কোন ক্ষতি হতনা, মায়ের বকুনি শুনতে হতনা, সে সাথে থাপ্পড় থেকে খেতে হতনা। মায়ের থাপ্পড় খেয়ে ভাবতাম আমার কি দোষ? আমি ইচ্ছে করেই স্বপ্ন দেখি? ইচ্ছে করেই বিছানায় আমার প্রকৃতি প্রদত্ত ঐ জলের নল্টা চালিয়ে দিই? আমারত কিছুই করার থাকে না।
পরের রাত আবারো ঐ একই স্বপ্ন এসে আমাকে হামলা করে। আবার একই কান্ড ঘটে যায়, তারপরের দিন সকালে আবার কপালে একই শাশ্তী জোটে। প্রায় আট বছর বয়স পর্যন্ত ামাকে আমার স্বপ্নগুলো বড়ই কষ্ট দিয়েছিল।মায়ের বকুনি আর থাপ্পড়ের সে দিনগুলোর স্মৃতি আজো মনে পড়ে।
এক সময় স্বপ্ন দেখে বিছানা সয়লাব করা বন্ধ হয়ে গেল, কিন্তু স্বপ্ন আমকে ছেড়ে গেলনা। তারপর স্বপ্ন দেখতে শুরু করলাম, আরো অদ্ভুদ ধরনের। কিশোর বয়সের স্বপ্ন গুলোর ব্যাখ্যা জানতে খুব উদ্গ্রীব হয়ে যেতাম, যে কোন স্বপ্ন দেখার পর বাজার হতে কেনা খাওয়াব নামা খুলে পড়তে শুরু করতাম। কোন স্বপ্নের কি ফল এবং পরিনাম হবে সেটা খুজতে ব্যাকুল হয়ে পরতাম। কোন কোন স্বপ্নের ব্যাখ্যা পেতাম আর কোন কোন স্বপ্নের ব্যাখ্যা পেতাম না। সে স্বপ্ন গুলোর ফিরিস্তি টানতে গেলে বিরাট এক গ্রন্থ সৃষ্টি হয়ে যাবে। আমি গ্রন্থকারের অযোগ্য মানুষ, তাই গ্রন্থ সৃষ্টির অপপ্রয়াস করতে আগ্রহী নয়।
একদিন স্বপ্ন দেখলাম কিছু অপরিচিত ছেলে আমাকে মারার জন্য তাড়া করছে , আমি প্রনপনে দৌড়াতে লাগলাম, কিছুতেই তাদের হাত থেকে বাচতে পারছিলাম না। দৌড়াতে দৌড়াতে সামনে একটা নদী পরল। সামনে নদী পিছনে শত্রু কি করি? ভাবার সময় নেই নিজেকে বাচাতেই হবে। আমি প্রসেনজিত নই, নই আমি মিঠুন। সিনেমার কাল্পনিক গল্পের মত অবিশবাস্য শক্তি প্রদর্শন করে সবাইকে ফাটিয়ে দিয়ে অসীম বিরত্ব দেখিয়ে বেচে যাব। অবশ্য সিনেমা না হলে প্রসিনজিত বা মিঠুন বাবু ভ্যাঁ ভ্যাঁ করে ভয়ে কেদে ফেলত। কিভাবে বাচি এ শত্রুর হাত থেকে? আমি তাদের চেয়ে আরো বেশি আজগুবি শক্তি দেখালাম,। যেটা প্রসিনজিত বা মিঠুনের চৌদ্দ পুরুষের শক্তিতে কুলোবেনা। সোঁ সোঁ করে আকাশে ঊড়াল দিলাম।
প্রায় হাজার ফুট উপরে উঠে উড়তে লাগলাম। আমার শ্ত্রুরা আমার দিকে হা করে তাকিয়ে থাকল। সকালে ঘুম থেকে উঠে খাব নামা খুলে বসে গেলাম। দেখলাম উড়তে দেখলে খুব উন্নতির সম্ভবনা আছে। কিন্তু আমার উন্নতি ? সেটা না বলাই ভাল। সব স্বপ্নের নাকি একটা ফল থাকে। আমি আমার জীবনের কোন স্বপ্নের কোন ফল পাইনি। না না মিথ্যা বলছি মনে হল। একটা স্বপ্নের ফল হাতে নাতে পেয়েছি। রাতে প্রসাব করলাম সকালে সে স্বপ্নের রেশ কাটার আগেই মায়ের হাতের কয়েকটা থাপ্পড়। ফলটা কতই দ্রুত পেয়ে যেতাম।
স্বপ্নের মাধ্যমে আমার কিছু যে অর্জিত হয়নি, তা কিন্তু সত্যি নয়। আমার স্বপ্ন গুলো আমাকে স্বপ্ন বিশারদ করে তুলেছে। খাবনামা বই পড়তে পড়তে আমি এমন হয়ে গেছি যে, আমার মত যাদের স্বপ্ন বাতিক আছে তারা আর বই কিনতে হয়নি। আমার মত জলজ্যান্ত একটা বই থাকতে কাগজের বই কিনবেই বা কেন। সমবয়সী কেউ স্বপ্ন দেখলেই হল দৌড়ে আমার কাছে। অনেকেই আমাকে তাদের দেখা স্বপ্ন গুলো শুনাত। কেউ স্বপ্নগুলো নিয়ে রসিকতা করত আবার কেউ স্বপ্নের ফলাফল জানতে চাইত।
অনেক খারাপ স্বপ্ন নাকি খুব ভাল ফলাফল এনে দেয়, আবার অনেক ভাল স্বপ্নও মানুষের জীবনে দুর্ভোগ বয়ে আনে। স্বপ্ন নিয়ে বিজ্ঞান ও ধর্মে কিছুটা বাড়াবাড়ি ধরনেরর বিতর্ক থাকলেও বিজ্ঞান স্বপ্নকে একেবারে তুচ্ছ করেনা। কিছু কুসংস্কারচ্ছন্ন লোক স্বপ্নকে যে ভাবে নেয় সে ভাবে বিজ্ঞান মেনে নেয় না। ধর্ম, বিজ্ঞান, কুসংস্কার কোনটাই নিয়ে আলোচনা করা আমার মুখ্য বিষয় নয়।
স্বপ্নের ফলাফল সম্পর্কে একটা গল্প এক সময় পড়েছিলাম। এক পরমা সুন্দরী মহাসম্রাজ্ঞী এক রাতে স্বপ্ন দেখলেন- অসংখ্য পুরুষ মানুষ তাকে ঘিরে ধরেছে। তাদের অনেকে ক্ষীনকায় আবার অনেকেই বিশালকায়। প্রথমে একজন দুর্বল কৃশকায় কুতসিত কদাকার চেহারার লোক উলংগ হয়ে তাকে জড়িয়ে ধরেছে, তার নিটোল সুশ্রী মসৃন গালে কদাকার লোকটি চুমু দিতে শুরু করে। অসংখ্য পুরুষের সামনে সম্রাজ্ঞী কোন লজ্জা না করে লোকটিকে পরম আনন্দে নিজের বুকের সাথে জড়িয়ে ধরে যৌনান্দ দিতে শুরু করে। সম্রাজ্ঞীর সাড়া দেখে ঘিরে থাকা পুরুষেরা এক এক করে তার দেহটা নিরাবরন করে ফেলে। সম্রাজ্ঞী স্বতস্ফুর্ত ভাবে নিজের দেহ ভোগের জন্য সবাইকে এক সাথে আহবান করে। উপস্থিত লোকেরা আর দেরি করেনা।
ক্ষীনকায় একটা লোক তার বিশাল বাড়াটা সম্রাজ্ঞীর সুন্দর মুখে ঢুকিয়ে দেয় আর সম্রাজ্ঞী পরম আনন্দে সেটা চোষতে শুরু করে। দুজন লোক সম্রাজ্ঞীর দুটা দুধ কে মুঠে পুরে নিয়ে অয়া অয়া শব্ধে অনবরত চোষন করতে থাকে। আরো দুজন পুরুষ সম্রাজ্ঞীর দুপাকে নিজেদের বুকের সাথে লাগিয়ে জিব চাটা করতে করতে পাছার দিকে এগুতে থাকে। পাগুলো একটু ফাক হওয়াতে অন্য আরেকজন লোক মাঝখানে শুয়ে পরে সম্রাজ্ঞীর সোনাটাকে জিব লেহন ও চোষন দিয়ে একেবারে থকথকে করে তোলে। ছয় জনের এক সাথে যৌনশৃংগারে মহা সম্রাজ্ঞী তীব্র আনন্দে আহ অহ ইস আঁ ইঁ শব্ধের তালে তালে সবাই কে তৃপ্তি দিতে থাকে। এক সময় সকল পুরুষ চরম উত্তেজনায় গিয়ে ঠেকে, দুর্বল ক্ষীনকায় লোকটি সোনা চোষনরত লোক্টিকে তুলে তার বিশাল বাড়াটা ফকাত করে সম্রাজ্ঞীর সোনায় ঢুকিয়ে প্রবল ঠাপ দিতে থাকে। অনেক্ষন ঠাপিয়ে গলগল করে বীর্য ছেড়ে দিয়ে পরম তৃপ্ত হয়ে সে সরে দাঁড়ায়। সম্রাজ্ঞী এবার অন্যজনকে আহবান করে, অন্য লোক্টিও পরম তৃপ্ত হয়। এ ভাবে অসংখ্য লোক সম্রাজ্ঞীকে চরম ভাবে ভোগ করে। শেষে সম্রাজ্ঞী পরম আনন্দে আহ ইস করে সে নিজের মাল ত্যাগ করার করার উপক্রম হলে ঘুম ভেংগে যায়। স্বপ্ন শেষ হয়। লজ্জায় সম্রাজ্ঞী লাল হয়ে যায়। নিজের পরিধেয় ঠিকঠাক আছে কিনা দেখে নেয়। নিজের সোনায় হাত দিয়ে দেখে। কিছুটা তরল জল বেরিয়ে উরুগুলো ভিজে গেছে। সম্রাজ্ঞী আরো বেশী লজ্জিত হয়ে উঠে। ভাবে কি স্বপ্ন দেখলাম এটা। কেমন স্বপন দেখলাম এটা? এর ফলাফলই বা কি হবে?
সম্রাজ্ঞী ভিষন পেরেশান হয়ে কুতসিত এ স্বপ্নের ব্যাখ্যা জানতে উদগ্রীব হয়ে যায়। কাকে বলবে? কিভাবে বলবে কোন উপায় খুজে পায়না। সম্রাজ্ঞীর শত বাঁদীর মাঝে এক জন খুব সুন্দরী বাঁদীকে বেচে নেয়। সম্পুর্ন স্বপ্নটা তার কাছে খুলে বলে। স্বপ্ন বিশারদের কাছে গিয়ে বাদীর নিজের স্বপ্ন হিসাবে বর্ননা করার নির্দেশ দিয়ে ফলাফল জানতে পাঠায়। আর কড়া ভাবে নির্দেশ দেয় যে, কিছুতেই যেন প্রকাশ না করে এটা সম্রাজ্ঞীর নিজের স্বপ্ন। নির্দেশ মত বাঁদী প্রথমে খ্রীষ্ট ধর্মালম্বী মহাগুরু সেকেলের প্রখ্যাত স্বপ্ন বিশারদ এর কাছে যায়। গুরুর কামরায় অসংখ্য লোকের সমাগম। মহাগুরুর দরজায় দাঁড়িয়ে কুর্ণিশ করে আদাব জানিয়ে ভিতরে ঢুকার অনুমতি প্রার্থনা করে। গুরু অনুমতি দেয়। সমাগত লোকদের প্রয়োজন শেষ হলে গুরুজী পরমা সুন্দরী মহিলার দিকে মনোযোগ দেয়। মহিলার দিকে আহবান করে জানতে চায় "তুমি বল, তোমার কি সমস্যা"।
বাঁদী লাজুক ভংগীতে গুরুজীর দিকে একটা মিষ্টি হাসি ছুড়ে দিয়ে বলে "গুরুজী আমি একটা স্বপ্ন দেখেছি, তার ফলাফল জানতে আপনার সরনাপন্ন হলাম দয়া করে আমার স্বপ্নের ভবিষ্যত ফলটা বলে দিলে কৃথার্থ হব"। গুরুজী বলল, " আগে তোমার সম্পুর্ন পরিচয় দিবে, তারপর তোমার স্বপ্নের বিবরন দিবে, একটা শব্ধও লুকাবে না"।
সম্রাজ্ঞীর বাঁদী নিজেকে এ দেশের সম্রাজ্ঞীর বাঁদী পরিচয় দিয়ে স্বপ্নের বিবরন বলার আগে কয়েকটা ঢোক গিলে নিল। তার ভিষন তেষ্টা পেয়েছে। গুরুজীর কাছে জল চাওয়া অভদ্রতা মনে করে তেষ্টা নিয়ন্ত্রন করে বলতে শুরু করল। " দেখলাম অসংখ্য পুরুষ মানুষ আমাকে ঘিরে ধরেছে, আমি তাদের মাঝে চিত হয়ে শুয়ে আছি। তাদের প্রত্যেকে আমার সুন্দর দেহের দিকে তাকিয়ে মিট মিটি হাসছে আর জিব চাটছে। আমিও তাদের দিকে চেয়ে নারী সুল্ভ মুচকি হাসছি আর মাঝে মাঝে লজ্জায় নিজের চোখ গুলোকে ঢেকে দিচ্ছিলাম। একবার ভাল করে তাকিয়ে দেখলাম, তাদের মধ্যে কেউ কালো, কেউ খুব ফর্সা, কেউ ক্ষীনকায় আবার কেউ বিশালকায়। কেউ বেটে আবার কেউ অনেক লম্বা। আমি তাদেরকে প্রথম আমার দেহটা ভোগ করার জন্য চোখের এবং হাতের ইশারায় আহবান করলাম"। বাঁদীর এটুকু কথা শুনেই গুরুজী চমকে উঠে, বাদীর সমস্ত তুলতুলে মনোরম আকর্ষনীয় দেহটার দিকে এক ফলক লোভনীয় দৃষ্টি নিক্ষেপ করে আশ্চর্যের ভংগীতে বলে " ভেরী ইন্টারেষ্টিং তারপর তারপর কি হল?" বাদী একটু থেমে আবার শুরু করল, " আমার আহবান পেয়ে এক
উলংগ হয়ে আমার দেহের উপর ঝাপিয়ে পরল, আমার গালে গালে চুমু দিতে শুরু করল। এত লোকের ভীড়েও আমার লজ্জাবোধ হলনা, বরং আমি তাকে বুকের সাথে জড়িয়ে ধরে যৌন আদর করতে শুরু করি। এবং অন্যান্যদেরকে ও আহবান করি আমাকে ভোগ করতে। আমার সাড়া পেয়ে আরো দুজন লোক আমার দুধ গুলোকে চিপতে শুরু করে এবং কিছুক্ষন চিপার পর আমাকে নিরাবরন করে দুধগুলোকে চোষতে লাগল।তাদের দেখাদেখি আরো দুজন লোক আমার পাগুলি আকড়ে ধরে, পাগুলিকে জিবা চাটা করে করে ক্রমশ আমার পাছার দিকে উঠতে থাকে, পা গুলি ইষত ফাক হয়ে যাওয়াতে অন্য আরেকজন লোক দুপায়ের মাঝে ঢুকে আমার সোনাটা কে তার সুচালো করাতের মত জিব দিয়ে চাটতে শুরু করে"।
গুরুজীর অবস্থার অবনতি হতে থাকে। বাঁদীর স্বপ্নের বিবরন শুনতে শুনতে তার দেহটায় বিদ্যুতের মত যৌন শিহরন পা হতে মাথায় আঘাত করে। বহুদিন পর্যন্ত নারী সংগ হতে দূরে থাকা শরীরটা মোচড় দিয়ে উঠে। এক রংগা কাপড়ের নিচে খুধার্ত বাড়াটা বহুদিন পর নিদ্রা ভেংগে জেগে উঠে। গুরুজী একবার বাদীর দুধের দিকে, আবার দুরানের ফাকের মাঝে বার বার তাকাতে থাকে। বাঁদী গুরুজীর দৃষ্টির ঘোরাফেরা লক্ষ্য করে ওড়নাটা বুকের উপর
কামিচের নিচের অংশটাকে দু উরুর উপর ছড়িয়ে দেয় যাতে গুরুজীর চোখ সংবরন হয় এবং সংযত থাকে। বাঁদীর বুক ঢাকা এবং উরু ঢাকা দেখে গুরুজীও একটু লজ্জা পায়। নিজের লজ্জা গোপন করতে গুরুজী বলে উঠে " দাড়াও আমি তোমাকে ভাল করে দেখছি, সারা রাত তোমাকে অসংখ্য লোকে ভোগ করল কিন্তু তোমার শরীরে সে সব চিহ্ন মোটেও দেখা যাচ্ছে না"। বাদী অবাক হয়ে বলল, " গুরুজী আমিত রাতের স্বপ্নের কথা বলছি"। গুরুজী আরো বেশী লজ্জা পেয়ে বলল, " ও তাইত তুমি স্বপ্নের কথা বলছ, না, আমি মনে করেছিলাম তোমাকে ধর্ষন করা হয়েছে সে জন্য বিচার চাইতে এসেছ, ঠিক আছে পরের টুকু বলতে থাক"। বাঁদী আবার শুরু করে " আমি চরম উত্তেজিত হয়ে পরি, তাদের ছয়জনে চরম যৌন শৃংগারের ফলে আমার মুখ দিয়ে অনবরত আহ আহ অহ ইস আহা ওমা ই ঈ ঈ শব্ধ বেরুতে থাকে। যৌনাংগ দিয় প্রবল বেগে তরল জলে জোয়ার বইতে থাকে। দুধ চোষা লোকদের মাথাকে দুহাতে জড়িয়ে ধরে পাছাটাকে উপরের ধাক্কা দিতে শুরু করলাম। আর তখনি কদাকার লোক্টি উঠে যৌনাংগ চোষনরত লোটিকে তুলে দিয়ে আমার যৌনাংগে তার বিশাল আকারের বাড়াটা ঢুকিয়ে ঠাপাতে শুরু করে। আমি ভিষন আরামে চোখ বুঝে যায়। লোক্টি অনেক্ষন ঠাপিয়ে বীর্য ছেড়ে তৃপ্তি লাভ করে। তারপর এক এক করে অসংখ্য পুরুষ সবাই আমাকে ভোগ করে এবং ঠাপিয়ে আমার যৌনাংগে বীর্য ছাড়ে। আমিও পরম তৃপ্তিতে যৌন রস ছাড়লে স্বপ্ন ভেংগে যায়"। গুরুজি ততক্ষনে তার ঠাঠানো বাড়াটা হাতে মোচড়তে লাগল। কিছুতেই বাড়াটাকে শীতল করা সম্ভব হচ্ছেনা। তরল জল বেরিয়ে গুরুজীর রংগীন কাপড়টা অবিত্র হয়ে গেছে। এ সময়ে কোন ভক্ত এসে পরলে তার দীর্ঘদিনের গুরুয়ানা নষ্ট হয়ে যাবার ভয়ে বিচলিত। তা ছাড়া সম্রাজ্ঞীর বাঁদী সম্মতি ছাড়া গায়ে হাত দিলে শাশ্তীর ভয়। এদিকে বাদী বিবরন শেষ করে ফলাফল জানার জন্য তাকিয়ে আছে গুরুজীর দিকে। বাদী বলল, " গুরুজী আমার স্বপ্নের ফল্টা বলুন দয়া করে"। গুরুজী চিতকার করে উঠল "যাও যাও তুমি অদুর ভবিষ্যতে বেশ্যা নারী হিসাবে আভির্বুত হবে শয়তানের স্বপ্ন শয়তানী কাজ দিয়ে শেষ হবে"। গুরুজী এই বলে কাপড় দিয়ে বাড়াকে মোচড়ে ধরে বিষন্ন চেহারায় পাশের রুমে চলে গেল। বাঁদী হতাশা ব্যঞ্জক ফলাফল শুনে সম্রাজ্ঞীর প্রাসাদের দিকে যাত্রা করল।
সম্রাজ্ঞী চঞ্চল মনে বাঁদীর ফিরে আসার জন্য অপেক্ষা করছে। এদিক ওদিক হাটাহাটি করে সময় কাটাচ্ছে। সময় কিছুতেই শেষ হচ্ছেনা। অপেক্ষার ক্ষন টা যেন মরন যন্ত্রনার চেয়ে কষ্টকর মনে হচ্ছে সম্রাজ্ঞীর কাছে। কষ্ট এবং বিরক্তির শেষ মুহুর্তে বাঁদীকে দেখা গেল। যার জন্য দীর্ঘ অপেক্ষা তাকেই দেখে সম্রাজ্ঞীর চঞ্চলতা বেড়ে গেল। চেহারাটা ফেকাসে রুপ ধারন করল। খারাপ ফলাফলের আশংকায় বুক্টা দুরুদুরু কাপতে লাগল। বাঁদী যতই কাছে আসছে সম্রাজ্ঞীর ফেকাসে চেহারাটা আরো ফেকাসে হয়ে যাচ্ছে। বাঁদী নিকটে এসে গেলে সম্রাজ্ঞী বাঁদীকে নিচু স্বরে জিজ্ঞেস করল "কি বললরে তোর স্বপ্ন বিশারদ"। বাঁদী সম্রাজ্ঞীকে জড়িয়ে ধরে ফুপিয়ে কেদে উঠল, বলল, " আপনি মাতা, আমার জীবন দাত্রী, আপনার দয়ায় খেয়ে পরে বেচে আছি। আপনার করুনা আমার মাথার উপর ছায় হয়ে আছে। যেদিন আপনার দয়া, করুনা আমার মাথার উপর থেকে সরে যাবে সেদিন হতে আমি পথে নেমে বেশ্যাবৃত্তি করা ছাড়া গত্যন্তর থাকবে না"। সম্রাজ্ঞী কিছু বুঝে উঠতে পারলনা, বাঁদীকে জিজ্ঞেস করল, "এমন কথা বলছিস কেন তুই? আমিত তোর কথা কিছুই বুঝতে পারছিনা স্বপ্ন বিশারদ কি বলছে সেটা তুই বল"। বাঁদী আবার কেদে উঠে বলল, "সেটা আপনি সহ্য করতে পারবেন না"। সম্রাজ্ঞী শান্ত ভাবে বলল,"যতই কঠিন কথাই হোক তুই আমাকে বল, তোর কোন অসুবিধা হবে না, তুইত তোর কথা বলছিস না, স্বপ্ন বিশারদের কথা বলছিস"। অভয় পেয়ে বাঁদী বলল, " আপনি নাকি বেশ্যা নারীতে পরিনত হবেন"।সম্রাজ্ঞী যেন আকাশ থেকে ভুমিতে আচড়ে পরল। আশ্চর্য হয়ে বলল," কি বলিস তুই! স্বপ্ন বিশারদ এমন বলেছে? আমি বিশ্বাস করিনা। তুই কি আমি দেখেছি এ কথা বলেছিস"? বাঁদি বলল, "না, আমার কথা বলেছি"।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন