রবিবার, ২৭ নভেম্বর, ২০১১

মেজু মামীর



আমার মামার বাড়ী সাভারেআমরা সেজু মামার বিয়ে উপলক্ষ্যে মামার বাড়ী গেলামআমার মামারা পাচ ভাই তিন বোনসেজু মামার বিয়েআমরা বিয়ের চার দিন আগে মামা বাড়ী চলে গেলামআমার অন্যান্য রিলেটিভরা এসে গেছেনবাড়ী ভর্তি মানুষআমি ক্লাস টেনের ছাত্রশারিরীক গ্রোথ কম হওয়ায় এখনো ক্লাস সিক্সএর ষ্টুডেন্ট মনে হয়কাজিনরা কেউ ইন্টারে কেউ ডিগ্রীতে পড়েআর বাকীরা প্রাইমারিতেআমার সম বয়সী কেউ নেইআমার গল্প করার বা আড্ডা দেয়ার কোন সঙ্গি নেইতবু সবার সাথে মিলে মিশে সময় কাটাচ্ছিভালই লাগছেরাতে ভাইদের সাথে শুতে গেলামওরা আমাকে ওদের সাথে নিল নাপরে মা আমাকে মেজু মামীর কাছে শুইয়ে দিল

মেজু মামীর ঘর দখল করে নিয়েছে অন্যান্য আত্মিয়রাউনি শুয়েছেন কিচেনের পাশে ষ্টোর টাইপের টিন কাঠের একটা ঘরেযার ফ্লোরে সার সার কাচা সব্জির ঝাকাচালের বস্তা ইত্যাদিঘরের মধ্যে অর্ধেকটা কাঠের পাটাতন বাকিটা মাটির ফ্লোরবিছানায় কোন মশারী টাঙ্গানো নেইকারন আত্মিয়রা সব চলে আসায় মশারী শর্ট পরেছেখাটের দুই কোনায় দুইটা মশার কয়েল জলছেমেজু মামী তার এক বছর বয়সী জমজ দুইটি মেয়ে আর আমি শুয়ে পরলাম পাটাতনের উপর পাতা বিছানায়আমি কয়েলের ধুয়ায় ঘুমাতে পারি নারাতে আমার ঘুম আসল নাঘন্টা দুয়েক পর একটু তন্দ্রার মত এল। । এমন সময় আমাদের মাথার কাছের জানালায় একটা টুকার আওয়াজ পেলামতন্দ্রা কেটে গেলআমি কান খাড়া করে শুয়ে থাকলামএকটু পর আরো দুইটা টুক টুক শব্দমামি আমাকে ডাকলেন, আমি গভির ঘুমের ভান ধরে পরে রইলামআবার টুক টুকমামি আবার আমাকে ডাকলেন, আমি গভির ঘুমে অচেতন ভান ধরে পরে রইলাম
মামি খুট করে জানালার খিলটা খুললেন, কার সাথে যেন ফিস ফিস করে কথা বলছেন,
-আজ বাদ দাও
-ভাবি মইরা যামু
বুঝলাম ছোট মামার গলাছোট মামা ইন্টার ফেল করে পড়ালেখায় ইস্তফা দিয়েছেনইউরোপ যাবার নামে অনেক টাকা নষ্ট করে এখন ভ্যাগাবন্ড হয়ে বসে আছেনমামি আস্তে করে বললেন,
-সুমন তো আমার রুমে
-ও আবার আসলো কখন
-আর বইলো না, ভ্যজাল একটাআপা দিয়া গেল, না করতে পারলাম নাআজ বাদ দাও
-পারুম না ভাবি, প্লিজ, পাচ মিনিট লাগবো
-বাড়ী ভর্তি লোকজনকেও দেইখা ফেললে শর্বনাশ হয়ে যাবে
-কেও দেখব না, আর কথা বাড়াইওনা তো, দরজা খোল



মেজু মামী আমার উপর ঝুকে আমার ঘুম পরিক্ষা করলেনআমি ঘুম পরিক্ষায় পাশ করলামআস্তে করে উঠে খুট করে পিছনের দরজার খিল খুললেনআমার মেজু মামা মালয়েশিয়া থকেনপ্রতি দুই বছর পর পর দেশে আসেনদুই মাস পর আবার চলে যানউনাদের বিয়ের দশ বছরের মাথায় এই সন্তান দুটো জন্ম হয়মামা বিদেশ গেছেন ২ বছরের মত হলোবুঝলাম মামার অবর্তমানে মামীর নৌকা খালি থাকে নামেজু মামী তার দেবরকে নিয়ে খাটে বসলেনটিপাটিপি শুরু হয়ে গেছেমামি তার কন্যা দুটোকে আমার পাশে ঠেলে একটু স্পেস করে শুয়ে পরলেনআমি আবছা আলোয় দুটো অসম বয়সী মানুষের স্পষ্ট নড়াচড়া দেখতে লাগলামমামি ফিসফিস করে বললেন
-আস্তে টিপ ব্যাথা লাগে
-ভাবি, ব্লাউজটা খোল
-আজ খুলন লাগব নামেহমান চলে গেলে আবার মন মত কইর
ঘরের মধ্যে আর কোন শব্দ নেইচুক চুক করে দুজন চুমু খাচ্ছেআমার বাড়াটা দাঁড়িয়ে গেছেহস্তমৈথুন করা দরকার, করা যাচ্ছে নানড়লে ধরা পরে যাবছোট মামা মেজু মামির উপর উঠে গেলেনশুরু হল চপ চপ থপ থপ পাচ সাত মিনিট পর তাও থেমে গেল
-কি, ফিনিস?
-হু
-আমার আগুন তো নিভাইতে পারলানা
-সরি ভাবি, টেনশন লাগতাছিল তো, তাই মাল ধইরা রাখতে পারলাম না
-শখ মিটছে তো?
-আমার তো মিটছেই, তোমারতো হইল না, কালকে মিটামু নে
-অনুষ্ঠানের সময় আর নাবাড়ী থাইকা লোক জন কমুক তখন মিটাইওযাও এখন



মামাকে পিছনের দরজা দিয়ে বের করে মামি চুপ করে শুয়ে পরলেনআমার মাথা নষ্টমামিকে কিভাবে লাগাব ভাবছিভয় লাগছে অনেকযদি মার কাছে নালিশ দেয় তবে তো আমি শেষমামির হালকা নাক ডাকার শব্দ শুনতে পেলামআমি পাশের টেবিলে রাখা পানির জগ থেকে পানি ঢেলে আমার আর রুমা ঝুমা দের বিছানা ভিজিয়ে দিলামযথারিতি ওরা কেদে উঠলমামি লাইট জ্বালালেনআমিও উঠে বসলামচোখ কচলে মামিকে বললাম ওরা আমার বিছানায় হিসু করে দিছেমামি দেখলেন বিছানা সত্ত্যিই ভিজামামি ভাল করে বিছানা মু্ছলেনওদের কাথা চেঞ্জ করে রুমা ঝুমাকে এক পাশে দিয়ে উনি বাচ্চাদের যায়গায় শুয়ে পরলেন
-সুমন তোমার তো অসুবিধা হয়ে গেল
-না মামি কোন সমস্যা নাআপনার তো কত কষ্ট
-আমার আবার কি কষ্ট?
-এই যে ওদের জন্য ঠিক মত ঘুমাতে পারেন না
-এটা তো সব মায়েদেরই করতে হয়তোমার ঘুমের কোন সমস্যা হচ্ছে না তো
-তেমন না
মামি আর কথা বাড়াচ্ছেন নাতাই একটু দম নেয়ে বললাম,
-মামি ঘরে কি কোন কোল বালিশ হবে?
-কেন, কোল বালিশ দিয়ে কি করবা?
-আমার কোল বালিশ ছাড়া ঘুম হয় না
ভাবছিলাম বলবে আমাকে জড়িয়ে ধরে ঘুমাওউনি তা বললেন নাবললেন,
-বিয়ে বাড়ি তো, একটু এডজাষ্ট করে ঘুমাও
আমি ঘুমের ভান করে সুয়ে থাকলামএকটু পর মামি ঘুমিয়ে পরলেনভারি নিঃশ্বাসের শব্দআমি আমার একটা হাত মামির বুকের উপর তুলে দিলামমামির নিশ্বাস থেমে গেলআমি চুপ করে পরে রইলামএকটু পর আমার একটা পা মামির থাইয়ের তুলে দিলামউনার নিশ্বাস আবার থেমে গেলআমি অনড় পরে রইলামদশ মিনিট পর আমার হাত দিয়ে মামির একটা দুধে হাত দিলামকোন সাড়া নেইআমি আস্তে আস্তে মামির দুধ টিপা শুরু করলামকোন সাড়া নেইআমার সাহস বেড়ে গেলআমি আমার একটা হাত মামির উরুসন্ধিতে রাখলামমামি জেগে উঠলেন,
-এই সুমন কি কর?
আমি চুপউনি আমার হাত পা উনার উপর থেকে সরিয়ে দিলেন, ধমকের সুরে বললেন,
-ঠিক ভাবে ঘুমাও নইলে সকালে আমি আপাকে সব বলে দিব
-আমি কি করছি
-তুমি আমার বুকে হাত দিলা কেন? মনে করছ আমি কিছু বুঝি না
-আপনে আম্মাকে বললে আমিও সব বলে দিব
আমার থ্রেড খেয়ে মামি চমকে উঠলেন,
-কি বলবা?
-আপনে আর জনি মামা যা করলেন
-আমরা আবার কি করলাম?
-আমি সব দেখছি
-কই, কি দেখছ?

মামি তোতলাচ্ছেনমামির কন্ঠস্বর নরম হয়ে গেছেমহা ভয় পেয়ে গেছেন উনিসত্যিই যদি আমি কাল সব বলে দেই তাহলে উনার মুখ দেখানোর যায়গা থাকবে নাআমি এই সুযোগটা কাজে লাগানোর সিদ্ধান্ত নিলাম
-থাক বাবা, তুমি ঘুমাও আমি আপার কাছে কিছু বলব না
-তাহলে আমাকেও দেন
-কি দিব?
-জনি মামার মত
-লক্ষি বাবা আমার, তুমি ছোট না, ছোটদের ওসব করতে হয় না
-আমি ছোট না, ক্লাস টেনে পড়ি
-আচ্ছা ঠিক আছে, তুমি এখন আমাকে জড়িয়ে ধরে ঘুমাওতুমি আরেকটু বড় হলে, তখন দিবএখন ঘুমাওতো বাবা

আমি মামিকে জড়িয়ে ধরলামদুধ টিপছি, মামি না না বলছেনআমি থামছি নামজা পেয়ে গেছিএখন মামি আর বাধা দিচ্ছেন নাব্লাউজের উপর দিয়ে ঠিক মত টিপতে পারছি নাব্লাউজের হুক খুলতে ট্রাই করলামমামি বাধা দিলআমি তার বাধা উপেক্ষা করে হুক খুলে দিলামমামি নিরুপায়ব্রা পরা ছিল নাআমি মামির খোলা দুধ দুটো ময়দা মাখা করতে লাগলাম
-আহ সুমন আস্তেব্যাথা লাগে তো

মামি কাকিয়ে উঠলেনআমি মামির পায়ের দিক থেকে কাপর সরিয়ে তার ভুদায় হাত রাখলামবাধা দিয়ে কোন লাভ হবেনা ভেবে মামি অনিবার্য নিয়তীর কাছে নিজেকে ছেড়ে দিলেনআমি আমার প্যান্ট খুলে মামির উপর উঠে গেলামসোনা ঢুকাতে চাইছি, পারছি নাকারন অন্ধকারে ভুদার ফাক বরাবর সোনা সেট করতে পারছি নাআমার বোকামি দেখে মামি হেসে ফেললেনমামি হাত দিয়ে আমার সোনাটা তার ভুদার মুখে রাখলএকটা চাপ দিয়ে মামির পাকা ভুদায় আমার কচি ধনটা ঢুকিয়ে দিলামআআআআহহহহহ করে উঠলেন মামিআমি সর্বশক্তি দিয়ে জোরে জোরে ঠাপ দিতে লাগলামআমি এর আগে আমার বাসার কাজের মেয়েটাকে চুদেছিলামতাই একেবারে আনাড়ি নই, যখন আমার মাল আওট হবার সময় হলআমি ঠাপানো বন্ধ রেখে সোনাটা বের করে নিলামমামি চুদন সূখে মমমম করছেনআমি আবার সোনাটা ঢুকালাম আবার জোরে জোরে ঠাপমামি আমাকে জরিয়ে ধরেছেনমনে হয় তার শরিরের মধ্যে আমাকে ঢুকিয়ে ফেলবেনআমি ঠাপিয়ে চলছি লাগাতারথপ থপ থপ চপ চপ চপ দশ মিনিট পর মামি তার হাতের বাধন আলগা করে দিলেনবুঝলাম তার মাল আওট হয়ে গেছেআমি আরো দশ বারটা ঠাপ দিয়ে আমার মাল আওট করে তার উপর পরে রইলাম
মামি ফিস ফিস করে বললেন,
-কি শখ মিটছে?
-হুমআপনার মিটে নাই?
-হুম মিটছেএখন চুপচাপ ঘুমাও
-মামি, কাল আবার দিবেন তো?
-কালকের টা কালকে দেখা যাবে

মামি রুমা ঝুমাকে মাঝ খানে শুইয়ে ওপাশে গিয়ে শুয়ে পরলেনআমি এক সপ্তাহ ছিলাম বিয়ে বাড়ীতে মামিকে চার রাত চুদেছিএর এক বছর পর ছোট মামা ইটালি চলে যানমেজু মামি মাঝে মাঝে আমাকে খবর দিয়ে নিতেন, আমাদের বাসায় এসেও থাকতেনআর আমি সুযোগ বুঝে মামিকে চুদনস্বর্গে পৌছে দিতামআমি এখন ২৮মামি ৪০/৪২ হবেমেজু মামা দেশে এসে পরেছেনতবু আমাদের সম্পর্ক এখনো অটুট

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন